বিজ্ঞান ও প্রযুক্তি

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের রাজ্য মহিলা কর্মশালা:–


মল্লিকা গাঙ্গুলি:চিন্তন নিউজ:২১শে ডিসেম্বর:–আজ ২১/১২/২০১৯ শনিবার পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের রাজ্যস্তরে এক মহিলা কর্মশালা অত্যন্ত সুচারুরূপে সম্পন্ন হলো! প্রথমপর্বে রাজ্য সভাপতি, রাজ্য সম্পাদক এবং মহিলা আহ্বায়ক বর্তমান দেশ তথা রাজ্য রাজনীতির প্রেক্ষাপটে বিজ্ঞান চেতনা ও বৈজ্ঞানিক ভাবনার প্রচার ও প্রসার ঘটানো কতটা জরুরী সে বিষয়ে আলোচনা করলেন!

তারপর শুরু হলো হাতে কলমে বিজ্ঞান প্রযুক্তির ব্যবহার। আজকের বিষয় ছিল জৈব আবীর প্রস্তুত। কর্মশালায় কাজের মাঝে বিদগ্ধ অধ্যাপক প্রশিক্ষক থেকে শিক্ষানবিশ সবাই একাকার হয়ে গেলেন! অত্যন্ত ঘরোয়া বন্ধুত্বপূর্ন আবহে শেখা হলো গোলাপ গাঁদা অপরাজিতা এমনকি পালংশাক থেকে ও কিভাবে ভেষজ আবির তৈরি করা যায়! রসায়ন বা বিজ্ঞানে বিজ্ঞ না হলেও শিখে নেওয়া বিক্সা, ফিটকিরি জাতীয় যৌগের উপকারিতা বা উপযোগিতা।

মাঝে কিছু সময় ভোজন বিরতির পর শেখা শেখানো যাচাই! মনের আনন্দে হাতে হাত লাগিয়ে আবির প্রস্তুতিপর্ব। অবশেষে পারস্পরিক ভাব বিনিময় করে কর্মশালার সমাপ্তি! আগামী দিনে জেলায় জেলায় এই রকম কর্মশালা করে যদি আবির তৈরি করা যায় তা শুধু অর্থকরী হবে তা নয়, সারা বছর এই ভাবে সহজ পদ্ধতিতে লো-কস্ট এবং নো-কস্ট (low cost and no cost) সামগ্রীকে কাজে লাগিয়ে মহিলা কর্মী গঠন করতে পারলে সাধারণ মহিলাদের জন্য বিজ্ঞানের দ্বার উন্মুক্ত হবে! যত বেশি মহিলাদের পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের ছাতার তলায় নিয়ে আসা সম্ভব ততই তারা নিজেদের জগদ্দল ভাবনা থেকে বেরিয়ে আসতে পারবে!

বিজ্ঞানকে নিছক বিদ্যালয়ের গণ্ডি থেকে বিশেষ জ্ঞান রূপে ঘরে ঘরে রান্নাঘরে ঢোকাতে পারলেই মহিলা সশক্তিকরন ও মহিলা সয়ম্ভরতা বৃদ্ধি পাবে!! পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ আশাবাদী যে একমাত্র পশ্চিম বঙ্গ বিজ্ঞান মঞ্চই পারে মানুষের চেতনা বিকাশের কাজে অগ্রণী ভূমিকা নিতে!


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।