রাজ্য

পরিবেশ রক্ষায নতুন় প্রাপ্তি ‘সোলার ট্রি ‘


রত্না দাস: চিন্তন নিউজ:২৬শে জুন:– দেখতে গাছের মতোই। প্রখর রোদে এই গাছের নিচে বসলে মিলবে ছায়া আবার সন্ধ্যা নামলে সেই গাছের পাতাতে জ্বলবে আলো। এই গাছগুলোই হলো ‘সোলার ট্রি’। উপনগরীর পার্কে রাস্তায় এবার বসাতে চলেছে নিউটাউন কলকাতা উন্নয়ন পর্ষদ(এনকেডিএ)। এই ব্যবস্থার মধ্য দিয়ে বিদ্যুৎ সাশ্রয় হবে আর শহরের সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

কি এই ‘সোলার ট্রি’ ? এনকেডিএ-র চেয়ারম্যান দেবাশিস সেন এর কথায়, ‘ এই গাছগুলি অনেকটা ব্যাঙের ছাতার মতো দেখতে। উচ্চতা চার ফুট। স্টিল এবং ফাইবারের মাধ্যমে তৈরি এই গাছের নিচে বসানো থাকবে একটি যন্ত্র ।ওই যন্ত্রের সাহায্যে সূর্যের আলো যখন যেদিকে থাকবে সে দিক থেকেই গাছের পাতায় থাকা প্যানেল সৌরশক্তি সংগ্রহ করতে পারবে।সংগৃহীত তাপের সাহায্যে জ্বলবে আলো।

এনকেডিএ জানিয়েছে মাস দেড়েকের মধ্যেই পরিবেশবান্ধব ‘সোলার ট্রি’ বসে যাবে নিউটাউনে। প্রথম ধাপে নিউ টাউনের মেজর আটারিয়াল রোড ও উপনগরীর ষোলটি পার্কে এই ধরনের ১৫০টি ‘সোলার ট্রি’ বসানোর পরিকল্পনা করা হয়েছে। পরিবেশ বিজ্ঞানী স্বাতী নন্দী চক্রবর্তী জানিয়েছেন’ ‘মালয়েশিয়ার মতো শহরে এই সোলার ট্রি ভীষণ জনপ্রিয়। এর দ্বারা সৌরশক্তি যেমন কাজে লাগানো যাবে তেমনি বিদ্যুৎ সাশ্রয় হবে।’

দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এর চেয়ারম্যান এর কথায়, ‘বর্তমান পরিস্থিতিতে রাজ্যের অন্য শহরেও এই ধরনের উদ্যোগ জরুরি।’বিদ্যুতের খরচ বাঁচাতে গত জানুয়ারিতে পুর ও উন্নয়ন দপ্তর পুরসভা গুলিকে সৌর বিদ্যুতের ব্যবহার বাড়ানোর নির্দেশ দিয়েছিলেন। এরপরই কলকাতা বিধাননগর এর পুরো প্রশাসন উদ্যোগী হয় বিদ্যুতের খরচ বাঁচাতে।নিউটাউনের রাস্তায় সৌর বিদ্যুতের চলে ১৭৮ টি স্ট্যাড লাইট বসিয়েছে এনডিকেএ।

মূলত মেজর আটারিয়াল রোড ও বিশ্ববাংলা সরণিতে ইতিমধ্যেই এই আলো বসানোর পাশাপাশি হিডকো এনকেডিএ ভবনেও গত বছর থেকে সৌর বিদ্যুৎ ব্যবহার শুরু হয়েছে। এই ব্যবস্থায় বিদ্যুৎ খরচ ২৬শতাংশ কমেছে বলে দাবি এনকেডিএ দিয়ে কর্মকর্তাদের সংস্থার এক আধিকারিক জানাচ্ছেন স্টাড লাইটের তুলনায় সোলার ট্রি সবদিক থেকেই আধুনিক।যেখানে স্টাড লাইট সারাদিন সূর্যের তাপ শোষণ করে আলো জ্বলতে পারে ৯ ঘন্টা সেখানে সোলার ট্রি সেই সময় তাপ শোষণ করে ৩২ঘন্টা জ্বলতে পারে। রক্ষণাবেক্ষণ খরচও কম।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।