দেশ

সি.এ.এ. বিরোধী আন্দোলনে উত্তরপ্রদেশে বাড়ল মৃতের সংখ্যা


স্বাতী শীল, চিন্তন নিউজ, ২১ ডিসেম্বর: সারা ভারত যেখানে সি.এ.এ নিয়ে বিক্ষোভে উত্তাল সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে উত্তরপ্রদেশে ছয় বিক্ষোভ প্রদর্শনকারীর মৃত্যু নতুন করে আলোড়ন সৃষ্টি করল। সিএএ-কে কেন্দ্র করে গত শুক্রবার যে হিংসার পরিবেশ তৈরি হয় উত্তরপ্রদেশে তাতে ৬ জন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে বলে রাজ্য পুলিশের সূত্র থেকে জানা গেছে। যদিও উত্তর প্রদেশের ডিরেক্টর জেনারেল অফ পুলিশ ও.পি. সিং দাবি করেছেন যে, পুলিশের গুলিতে একটিও মৃত্যু হয়নি। তিনি বলেন, “আমরা একটিও গুলি চালাইনি।”

তবে রাজ্য পুলিশের সূত্র থেকে পাওয়া খবরে জানা গেছে মোট ৬ জন মৃত ব্যক্তির মধ্যে দু’জন বিজনোর এর। এছাড়াও সম্ভল, ফিরোজাবাদ এবং মীরাট থেকে একজন করে বিক্ষোভ প্রদর্শনকারীর মৃত্যু হয়েছে। যদিও পুলিশের অন্য এক আধিকারিক এনডিটিভি কে বলেন, “আমরা কাউকে লক্ষ্য করে গুলি চালাইনি। যদি এরকম কোন ঘটনা ঘটে থাকে, তবে সেটা হয়েছে বিক্ষোভকারীদের দিক থেকেই।”

জানা গেছে শুক্রবার এই রাজ্যের ১৩ টি জেলার হাজার হাজার মানুষ সিএএ-র প্রতিবাদে রাস্তায় নামেন। এই বিপুল জনপ্লাবনের মোকাবিলা করতে পুলিশের তরফে প্রথমে লাঠিচার্জ করা হয়। এরপর পরিস্থিতি হাতের বাইরে যাওয়াতে পরবর্তীকালে পুলিশের তরফ থেকে কাঁদানে গ্যাস ছুঁড়তে দেখা যায়। নিশ্ছিদ্র নিরাপত্তা থাকা সত্ত্বেও বিক্ষোভ প্রদর্শন এবং প্রতিবাদ কর্মসূচি বন্ধ করা যায়নি। বরং উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে বলে জানা যাচ্ছে।

যদিও আন্দোলনকারীরা দাবি করেছেন তাদের আন্দোলন শান্তিপূর্ণ ভাবে চলাকালীন হঠাৎ করেই মুখ ঢাকা কিছু মানুষ আন্দোলন কারীদের মাঝে মিশে গিয়ে এই ঘটনা ঘটিয়েছে। আন্দোলনকারীরা এই দাবিও তুলেছে যে ওই মুখ ঢাকা মানুষদের দ্রুত চিন্হিত করে শাস্তি দেওয়া হোক।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।