দেশ

পেট্রোল, ডিজেলের একটানা দাম বৃদ্ধি’র প্রতিবাদে সরব সিপি আই (এম)-র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, টমাস আইজ্যাক’ রা।


কল্পনা গুপ্ত, চিন্তন নিউজ:১৫ই জুন:- লকডাউন পর্বের পর গত রবিবার তেল সংস্থাগুলি দাম সংশোধন করে। তারপর থেকে এই নিয়ে টানা ৯ দিন ধরে বাড়লো পেট্রোল, ডিজেলের দাম।

রবিবার পেট্রোলের দাম বেড়েছে লিটার প্রতি ৬২ পয়সা করে, অন্যদিকে ডিজেলের দাম বেড়েছে লিটার প্রতি ৬৪ পয়সা। মার্চের মাঝামাঝি পেট্রোল, ডিজেলের ওপর শুল্ক বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। কিন্তু আন্তর্জাতিক বাজারে সম্প্রতি তেলের দাম কমে যাওয়াতে দামের সামঞ্জস্য রাখতে এতদিন জ্বালানির দাম বাড়ানো বন্ধ রেখেছিলো ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড, হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড এর মতো রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি। যদিও টানা ৯ দিন ধরে জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে প্রতিবাদে সরব হয়েছেন সি পি আই এমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। কংগ্রেসের কপিল সিব্বালও বলেন, অপরিশোধিত তেলের দাম বিশ্ববাজারে কমলেও ভারতের বাজারে সেই মূল্য কমানোর বদলে ক্রেতাদের কাছে আরো মহার্ঘ্য করে তোলা হচ্ছে।

রবিবার সকালে এক ট্যুইট বার্তায় সীতারাম ইয়েচুরি বলেন,” মানুষের ওপর ডাকাতি বন্ধ করুন। তাদের হাতে টাকা দিন। তিনি আরো বলেন, তীব্র যন্ত্রণায় থাকা মানুষের ওপর এমন ক্ষমাহীন পীড়ন! সরকার হয়তো ভেবেছে এভাবে আরো টাকা উপার্জন করা যাবে। কিন্তু এতে অর্থনীতি ধ্বংস হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী দিল্লি, কলকাতা, মুম্বাই, চেন্নাইতেও দাম বেড়েছে জ্বালানি তেলের। লোকাল সেলস ট্যাক্স বা ভ্যাটের ওপর নির্ভর করে দেশজুড়ে পেট্রোল ডিজেলের মূল্য বেড়েই চলেছে।

সোমবার তেলের দাম বৃদ্ধির তীব্র নিন্দা করে কেরালার বাম সরকারের অর্থমন্ত্রী টমাস আইজ্যাক বলেন “গত ৯ দিন পাঁচ টাকা দাম বেড়েছে ডিজেল ও পেট্রোলের। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম গত কয়েক মাসে ব্যারেল প্রতি ১০৮ ডলার থেকে কমে ৩৮ ডলার হলেও, সাধারণ মানুষকে তেলের দাম কমার সুযোগ দিতে নারাজ কেন্দ্র। বিশ্ব বাজারে তেলের দাম কম হলেও তেল সংস্থা গুলো বাড়তি মুনাফার জন্য দাম বাড়িয়েই চলছে। বিশেষ এক্সাইজ শুল্ক বাড়িয়ে প্রতি মাসে সরকার ২.৫ লক্ষ কোটি টাকা আয় করছে, অথচ সাধারণ মানুষকে সুরাহা দিচ্ছে না, একি সঙ্গে কর্পোরেটদের ধার মুকুব করা হয়েছে ১.৫০ লক্ষ কোটি টাকার ‘।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।