রাজ্য

গণতান্ত্রিক সু-শাসনের অনন্য দৃষ্টান্ত–শিলিগুড়ি পৌরনিগম।


রঘুনাথ ভট্টাচার্য্য:চিন্তন নিউজ :২০শে আগস্ট :সোমবার,১৯শে আগস্ট শিলিগুড়িতে দীনবন্ধু মঞ্চে শিলিগুড়ি শহরের
সর্বস্তরের নাগরিকদের এক সভা অনুষ্ঠিত হয় শিলিগুড়ি পৌরসভার উদ্যোগে। উদ্দেশ্য শিলিগুড়ি পৌরসভা এলাকায় নাগরিক জীবনের সমস্যাগুলি চিহ্নিত করা ও তার নিরসনের সুষ্ঠু ও সম্ভাব্য পরিকল্পনার রূপরেখা নির্ধারনে নাগরিকদের সরাসরি অংশগ্রহণ। পৌরসভার মেয়র, সিপিআইএম নেতা শ্রী অশোক ভট্টাচার্য এই সভায় পৌরহিত্য করেন। দীনবন্ধু মঞ্চে সর্বসাধারণের ব্যাপক উপস্থিতি প্রমান দিয়েছে বাম পরিচালিত পৌরবোর্ডের উপর জনগণের অকুন্ঠ সমর্থনের।

বিশেষভাবে চিহ্নিত হয় পরিশ্রুত পানীয়জল প্রকল্পের অনুমোদন,নিকাশী ব্যবস্থার সংস্কার, মহানন্দা নদী সংস্কার প্রকল্পের কাজ শেষ করা, বস্তির সরকারি স্বীকৃতি , উড়ালপুল নির্মাণ ইত্যাদি সমস্যাগুলি।
রাজ্যের প্রাক্তন পৌর বিষয়ক মন্ত্রী এবং শিলিগুড়ির বর্তমান মেয়র দাবিগুলির পূর্ণ সমর্থন করে বলেন ‘ এই যাবতীয় সমস্যা সাধারণ মানুষের,শহরের নাগরিকদের। প্রতিদিনের বঞ্চনা কুড়াতে হয় তাঁদেরই ।’ মেয়র আরো বলেন, গত চার বছর ধরেই বঞ্চনার মধ্যে কাজ করতে হচ্ছে এই পৌরসভাকে।অথচ তার মধ্যেই থেমে থাকেনি
মানুষের বুনিয়াদি পরিষেবা।

এই সভাতেই মেয়র ঘোষণা করেন, খড়গপুর আই আই টি র সহযোগিতা নিয়ে ভবিষ্যৎ উন্নয়নের একটি সার্বিক পরিকল্পনা প্রস্তুত করতে চায় শিলিগুড়ি পৌরসভা।

সভায় উপস্থিত নাগরিকবৃন্দ এই প্রস্তাব পূর্ণ সমর্থন করেন। প্রকৃত পরিস্থিতি ব্যখ্যা করে মেয়র বলেন, উন্নয়ন কাজের জন্য পৌরসভাগুলো রাজ্য ও কেন্দ্রীয় সরকারের উপর ৮০% শতাংশ ও দৈনন্দিন কাজের ব্যয় নির্বাহের জন্য ৫০% নির্ভরশীল।

নাগরিক সভায় মত প্রকাশ করে লেখক গৌরীশঙ্কর ভট্টাচার্য বলেন ফুটপাত দখল মুক্ত করার ও প্লাস্টিক ব্যবহারের বিরুদ্ধে আরও কড়া পদক্ষেপ নিতে হবে। ডঃ তাপস কুমার চ্যাটার্জী র মতে নানা প্রতিকূলতার মধ্যেও এই বোর্ড যেভাবে বিভিন্ন সমস্যার মোকাবিলা করে যাচ্ছে, তা প্রশংসার অপেক্ষা রাখে।শহরের ডেঙ্গু মোকাবিলায় পৌরসভার ভূমিকার প্রশংসা করেন চিকিৎসক সুবল দত্ত। ক্রীড়া
সংগঠক অনুপ বোস কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের আশু সংস্কার দাবি করেন। শহরে একটি ‘ পিস হেভেন’ তৈরির দাবি ওঠে। আরও বিভিন্ন প্রয়োজনের আলোচনায় সভায় বিপুল উদ্দীপনার সৃষ্টি হয়।

এই সব উন্নয়নমূলক কাজগুলি রাজ্যের তৃণমূল কগ্রেস সরকারের অসহযোগিতার ফলে দীর্ঘদিন ধরে অনাদায়ী এবং এই শহর দীর্ঘ বঞ্চনার শিকার। সর্বসাধারণের জ্ঞাতার্থে মেয়র একথা জানান।

সভায় উপস্থিত নাগরিকবৃন্দ সকলে সমস্বরে স্বীকার করেন এই সভার অনুষ্ঠান সর্বতোভাবেই পৌরসভার গনতান্ত্রিক চিন্তাধারা ও সর্বসাধারণের অংশ গ্রহনের মাধ্যমে প্রশাসন পরিচালনার দৃষ্টান্তমূলক সাক্ষ্য বহন করে।

শিলিগুড়ি পৌরনিগম এলাকা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।