রাজ্য

পরিবেশ রক্ষায় উদ্যোগী এস.এফ.আই.


সৌম্য পালোধি, চিন্তন নিউজ, ৪ জুলাই: জলসঙ্কটে ভারত। বাম ছাত্র সংগঠন এসএফআই মানুষের পাশে দাঁড়িয়েছে। অন্য ছাত্র সংগঠন না, শুধু বাম ছাত্র সংগঠন আছে।বিভিন্ন রাজ্যে প্রবল জল সঙ্কট। এদেশে ৭৫% ঘরেই উপযুক্ত পানীয় জলের অভাব রয়েছে।কেন্দ্রের রিপোর্টের দাবি, দেশের ২১ টি শহরের ভূগর্ভস্থ জল ২০২০ সালের মধ্যেই শূন্য হয়ে যাবে।

এবছর তামিলনাড়ু এবং মহারাষ্ট্র তীব্র জল সঙ্কটে ভুগছে। ভবিষ্যতে জল সঙ্কট থেকে বাঁচতে এবার অভিনব উদ্যোগ নিল ছাত্র সংগঠন এসএফআই। ছাত্র ফেডারেশনের দাবি এদেশে জল সঙ্কটের জন্য দায়ী সরকারের গাফিলতি, সরকার জাতীয় জল নীতি প্রণয়নে পুরোপুরি ব্যর্থ।

এক্ষেত্রে ছাত্র সংগঠন মানুষের সঙ্গে আছে। এসএফআইয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষে ৫০ লাখ গাছ লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্প্রতি বিশ্ব পরিবেশ দিবসে ৬ লাখ গাছ লাগিয়েছে ছাত্র ফেডারেশন। এবার ৫০ বছর পূর্তিতে ৫০ লাখ গাছ রোপণ এবং জল বাঁচাতে “ওয়াটার ফর এভরিওয়ান” স্লোগানে পথে নামল এসএফআই। সংগঠনের মতে অতিরিক্ত গাছ কাটার ফলে বৃষ্টির অভাব এবং জলের বিশুদ্ধকরণে গাফিলতির জন্য ভারতে আজ তীব্র জল সঙ্কট। জল বাঁচাতে সরকারের কাছে আবেদন সহ গাছ রোপণ এবং জল বাঁচানোর কর্মসূচি নিল এসএফআই। গাছের পাশাপাশি জল নিয়ে পথে এসএফআই। বাম রাজ্যে শূন্য হলেও ছাত্র সংগঠন এসএফআই এই কর্মসূচি গ্রহণ করে সবার আগে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।