দেশ রাজ্য

রাজ্যের ‘বাংলা’ নামে ‘না’ কেন্দ্রের, সংসদে জানালো স্বরাষ্ট্রমন্ত্রক


মাধবী ঘোষ, চিন্তন নিউজ, ৪ জুলাই: রাজ্যের নাম বদলে ‘বাংলা’ করার প্রস্তাবে সায় নেই কেন্দ্রের। এদিন সংসদে প্রশ্নোত্তর পর্বের সময় এ কথা জানাল স্বরাষ্ট্র মন্ত্রক। রাজ্যের নাম পশ্চিমবঙ্গ বদলে বাংলা করার প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রক অনুমোদন করছে না বলে স্পষ্ট জানান প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায়। এই ঘটনায় যার-পর-নাই ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অসন্তোষ জানিয়ে ইতিমধ্যেই দিল্লিতে ফোন করেছেন তিনি। রাজ্য সরকারের তরফে ফের কেন্দ্রকে চিঠি দেওয়া হবে বলেও জানা যাচ্ছে। ২০১৬ সালের অক্টোবরে রাজ্যের নাম বদল করার প্রস্তাব গৃহীত হয় বিধানসভায়। দলমত নির্বিশেষে রাজ্যের পশ্চিমবঙ্গ নাম বদলে নতুন নাম রাখার বিষয়ে সম্মতি জানান।

বাংলা ইংরেজি ও হিন্দি এই তিনটি ভাষায় তিনটি নাম বাছা হয় – বঙ্গ, বেঙ্গল, বঙ্গাল। কিন্তু রাজ্যের সেই প্রস্তাব ফিরিয়ে দেয় কেন্দ্র। পৃথক পৃথক নাম হয়। তিনটি ভাষাতেই এক নাম হতে হবে বলে রাজ্যকে জানান কেন্দ্র। এরপরে রাজ্য সরকার রাজ্যের নাম তিন ভাষাতেই “বাংলা” রাখার সিদ্ধান্ত নেয়।

সর্ব সম্মতির ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়ে নাম বদলের সেই প্রস্তাব স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে পাঠায় রাজ্য। কিন্তু রাজ্যের নাম বাংলা করার বিষয়ে সীলমোহর দিল না কেন্দ্র। এই নিয়ে তিনবার রাজ্যের নাম বদলে প্রস্তাব ফেরালো স্বরাষ্ট্রমন্ত্রক। রাজ্যের নাম বাংলা করার প্রস্তাব খারিজ করার ক্ষেত্রে স্বরাষ্ট্রমন্ত্রক প্রতিবেশী বাংলাদেশের কথা উল্লেখ করেছে। এদিন রাজ্যসভার রাজ্যের নাম বদলের প্রসঙ্গটি উত্থাপন করে স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে জানতে চান সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়।

স্বরাষ্ট্র মন্ত্রকের যুক্তি, রাজ্যের প্রতিবেশী দেশ বাংলাদেশ। সেখানেও নামে বাংলা রয়েছে। ফলে সমস্যা তৈরি হতে পারে। যদিও কেন্দ্রের যুক্তি মানছে না রাজ্য। পঞ্জাব এর উদাহরণ তুলে ধরে পাল্টা সওয়াল করেছে রাজ্য সরকার। রাজ্যের যুক্তি, পাকিস্তানেও পঞ্জাব নামে একটি প্রভিন্স রয়েছে। আবার এদিকে ভারতেও পাঞ্জাব নামে একটি রাজ্য রয়েছে। তাতে যদি কোন সমস্যা না হয়ে থাকে, তবে এক্ষেত্রে সমস্যা হওয়ার আশঙ্কা অযৌক্তিক। কারণ পড়শি দেশের সম্পূর্ণ নাম বাংলাদেশ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।