জেলা

বিনা চিকিৎসায় ছাত্রের মৃত্যুর প্রতিবাদে রাস্তায় এস‌এফ‌আই,


সৌভিক ব্যানার্জি:–১৮ বছরের এক ছাত্র ৪ টে হাসপাতালে ঘুরে বিনা চিকিৎসায় মারা যায়। এই ঘটনার বিচার চেয়ে, সেই সঙ্গে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ ও অারো একাধিক দাবি নিয়ে স্বাস্থ্য ভবন অভিযান করে এস‌এফ‌আই। সেই সময় টেকনো ইন্ডিয়া গেটের সামনে ছাত্রবিক্ষোভে বর্বর আক্রমণ চালায় পুলিশ। গ্রেফতার করা হয় সংগঠনের সাধারণ সম্পাদক, রাজ্য সম্পাদক, রাজ্য সভাপতি সহ একাধিক রাজ্য নেতৃত্ব।
এরপর কমরেডদের নিঃশর্ত মুক্তির দাবিতে ইলেকট্রনিকস কমপ্লেক্সের বাইরে বিক্ষোভ দেখায় এস এফ আই। এস এফ আই কর্মীদের অান্দোলনের কাছে নতি স্বীকার করে গ্রেফতার হওয়া সমস্ত নেতৃত্বকে ছেড়ে দিতে বাধ্য হয় পুলিশ।

আমফান ক্ষতিপূরণ দূর্নীতি

অশোক কুমার দাস: কংগ্রেসী ঘরনায় জন্ম , গান্ধী আদর্শে দীক্ষিত । বামফ্রন্টের বিরোধিতা করে বামফ্রন্টের আমলে চাকরি পাওয়া। চাকরি জীবনে বামফ্রন্ট বিরোধিতা করেও একদিনের জন্য ব্যাক্তি বিরোধিতার সম্মুখীন হতে হয়নি কোনোদিন সম্মানিত শিক্ষককে ।

২০১১ র পরে মানসিকতার পরিবর্তন । গান্ধী পথ ছেড়ে মমতা পথে অনুগামী । শিক্ষক থেকে প্রধান শিক্ষক । মাস মাইনে পঞ্চাশ – ষাট হাজারে অবসরপ্রাপ্ত হওয়া । অবসরের পরে তৃণমূলের সক্রিয় কর্মী হয়ে বিরোধী মুক্ত বাংলা গড়ার কাজে বিরোধী মুক্ত বুথ গড়তে অগ্রণী ভুমিকা নেওয়া । পুরস্কারে পাঁচ বছরের জন্য আপার প্রাইমারিতে নতুন শিক্ষকতার চাকরি পাওয়া । সারা মাস চাকুরীজীবি জামাই- র সহধর্মিণীকে দিয়ে ক্লাস করিয়ে মাসের শেষে স্কুলে গিয়ে খাতা সারিয়ে বেতন তোলা ।

একটি মাত্র ছেলে , চাকরি এখনো জুটেনি । ছেলের সখ মেটাতে জমানো রাশি খসিয়ে মোটোর সাইকেলে কিনে দেওয়া গেছে । কিন্তু মাসিক মাত্র হাজার তিরিশ – চল্লিশের পেনশন দিয়ে অভাবী সংসারে বাইকের তেল ভরে দেওয়াটা খুবই কষ্টের । এখন উপায় ত কিছু একটা বার করতে হবে । নিজের গতরে , এবং ছেলের গতরে কোদাল ধরার ক্ষমতা না থাকলেও কোদালিয়ার ক্ষতিপূরণ নিতে কোনো অসুবিধে নেই । জীবনে পান বরোজের চিহ্ন ভিটেতে না থাকলেও , জীবনে পান বরোজের ত্রিসীমানায় পা না দিলেও , বুল বুল ঝড়ে পান বরোজের ক্ষতিপূরণের পাঁচ হাজার টাকা ছেলে দেবব্রত গিরির নামে নিতে , বিষ্ণুপুর খগেন্দ্রনাথ বালকৃষ্ণ বিদ্যাভবন- ( উচ্চ মাধ্যমিক ) র প্রাক্তন প্রধান শিক্ষক আশীষ গিরি মহাশয়ের নিতে কোনো কার্পণ্য হয়না । ভাবতে অবাক লাগে , এমন প্রগতিশীল প্রতিভাবান শিক্ষকদের জন্য । যারা শুধুমাত্র সরকার বিরোধিতার কারণে জাতীয় শিক্ষকের সম্মান পাননি ।

পরিযায়ী শ্রমিকদের অতিরিক্ত রেশন কুপন দেওয়ার দাবি

সৌভিক ব্যানার্জির রিপোর্ট:-সকল পরিযায়ী শ্রমিকদের অতিরিক্ত রেশন কুপন দেওয়ার দাবি ও আমফানে ক্ষতিগ্রস্তদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করার দাবি সহ পঞ্চায়েত অফিস কে দলীয় কার্যালয়ে পরিনত করা , পঞ্চায়েতের কাজ তৃণমূলের পার্টি অফিস থেকে করার প্রতিবাদে এবং প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে দুর্নীতি বন্ধের দাবি সহ পাকা বাড়ি থাকা সত্বেও যারা আমফান ও প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের টাকা পেয়েছে তাদের টাকা ফেরতের দাবিতে প্রায় দুই শতাধিক জনগনকে নিয়ে দাসপুর – ২ ব্লকের অন্তর্গত গৌরা গ্রাম পঞ্চায়েতে ডেপুটেশন দিলো সিপিআই(এম) জনগণের চাপের মুখে পড়ে দাবি গুলি মেনে নিতে বাধ্য হয় পঞ্চায়েত প্রশাসন ।উপস্থিত ছিলেন পার্টি নেতৃত্ব অজিত বুড়াই , রবীন্দ্রনাথ পাল , সীতারাম মহিষ , মহাদেব ব্যানার্জী প্রমুখ নেতৃত্ব।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।