জেলা

প্রয়াত হলেন সীমা ভাওয়াল ঘোষ


দীপশুভ্র সান্যাল, চিন্তন নিউজ, ৩ জুন:প্রয়াত হলেন জলপাইগুড়ি দেশবন্ধুনগর বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ও নিখিল বঙ্গ শিক্ষক সমিতি (ABTA) র নেতৃত্ব কমরেড সীমা ভাওয়াল ঘোষ। বুধবার ভোর ৪টে নাগাদ নর্থ বেঙ্গল মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তিনি প্রয়াত হন।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৮ বছর। তিনি কোভিড আক্রান্ত হয়ে নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন বেশকিছুদিন চিকিৎসার পর রিপোর্ট নেগেটিভ আসে।

২০০৫ সালে কোচবিহারের চাঙরাবান্ধা বালিকা বিদ্যালযের শিক্ষিকা থেকে এই তিনি জলপাইগুড়ি দেশবন্ধু নগর গার্লস স্কুলের প্রধান শিক্ষিকা হিসেবে কার্যভার গ্রহণ করেন। শহরের একটি প্রান্তিক মেয়েদের স্কুলকে তিনি তাঁর প্রশাসনিক দক্ষতা ও শিক্ষাদান-সংক্রান্ত বিভিন্ন উদ্যোগের মধ্য দিয়ে ধীরে ধীরে শিক্ষামহলে এক সম্মানজনক স্থানে নিয়ে আসেন। এভাবে তিনি তাঁর বিদ্যালয়ের ছাত্রী, অভিভাবক, এলাকার বাসিন্দাদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করেছিলেন। তাঁর স্বভাবসিদ্ধ হাস্যময় ব্যক্তিত্ব ও সমাজের পিছিয়ে পড়া মেয়েদের শিক্ষার আঙ্গিনায় নিয়ে আসার প্রচেষ্টা ছিল অনবদ্য।

কোচবিহারে এ বি এন শীল কলেজে পড়াকালীন তিনি এস এফ আই র সঙ্গে যুক্ত ছিলেন এবং জীবনের শেষদিন পর্যন্ত তিনি ছিলেন নিখিল বঙ্গ শিক্ষক সমিতি (এবিটিএ)-র নেতৃত্ব ছিলেন। আজীবন বাম-আন্দোলনের পৃষ্ঠপোষক ও সমর্থক কমরেড সীমা ভাওয়াল ঘোষ স্বামী শিক্ষক অভিজিৎ ঘোষ ও এক কন্যা রেখে গেলেন তাঁর প্রয়ানে গভীর শোক প্রকাশ করেছেন নিখিল বঙ্গ শিক্ষক সমিতির জেলা সম্পাদক প্রসেনজিৎ রায়, পার্টির জেলা সম্পাদক মন্ডলীর সদস্য কৌশিক ভট্টাচার্য্য, এবিপিটিএর জেলা সম্পাদক বিপ্লব ঝা সহ অন্যান্য নেতৃত্ববৃন্দ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।