দেশ

কাশ্মীরে 370 ধারা বাতিলের প্রতিবাদে রাস্তায় একমাত্র বামপন্থীরা।


চৈতালী নন্দী:চিন্তন নিউজ:৬ই আগস্ট:–কাশ্মীরে 370 ধারা বাতিলের প্রতিবাদে রাস্তায় একমাত্র বামপন্থীরাই।।
  কেন্দ্রে র 370 ধারা বাতিলের বিরুদ্ধে আগামী 7 ই আগস্ট দেশজুড়ে যৌথভাবে প্রতিবাদ আন্দোলনের ডাক দিয়েছে বামপন্থী দলগুলি।তাদের বক্তব্য সংবিধান এর 370 ধারা বাতিলের প্রভাব শুধুমাত্র জম্মু কাশ্মীরেই পড়বে না,কেন্দ্রের এই সিদ্ধান্তে আক্রান্ত গনতন্ত্র ,ধর্মনিরপেক্ষতা এবং সাংবিধানিক অধিকার।এই সিদ্ধান্ত বাতিলের কড়া নিন্দা করে লড়াইয়ের ডাক দেওয়া হয়েছে।
বামপন্থী দলগুলো বলছে শুধুমাত্র সংখ্যার জোরে সংবিধানের মূল চরিত্রকে যখন বদলে দেওয়া হয়,তখন দেশের গনতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও সাধারণতন্ত বজায় থাকে না।এই অবস্থায় দেশ এক স্বৈরাচারী অগনতান্ত্রিক অবস্থা মধ‍্যে দিয়ে চলেছে যা এগিয়ে যাচ্ছে ফ‍্যাসিবাদের দিকে।
কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে গতকাল  দিল্লির যন্তর মন্তরে যে সভা হয় তাতে সিপিএম এর ইয়েচুরি ,প্রকাশ কারাট সহ সিপিআই(এমএল) এর নেতারা হাজির ছিলেন।এতে মোদির কুশপুত্তলিকা পোড়ানো হয়।পরে পুলিশ এসে এঁদের পথ আটকায়।
প্রকৃতপক্ষে এই সিদ্ধান্ত দেশের  গনতন্ত্র ও সংবিধানের উপর এক মর্মান্তিক আঘাত।একসময় পাকিস্তানের দখলদারীর মুখে কাশ্মীরের মানুষ ভারতের সঙ্গে সংযুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।তাদের শর্ত ছিল ভারত কাশ্মীরের মর্যাদা ও স্বশাসন অক্ষুন্ন রাখবে।এই প্রতিশ্রুতিই প্রতিফলিত হয়ছিল 370 ধারাটিতে।
এই পরিস্থিতিতে কেন্দ্র স্বৈরাচারী পদক্ষেপের প্রস্তুতিতে প্রচুর সেনা পাঠিয়ে কাশ্মীরের থানা সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গার দখল নেয়,ঐ রাজ‍্যের বিভিন্ন নেতাকর্মীদের কোথাও গৃহবন্দী ও কোথাও গ্রেফতার করা হয়।স্কুল কলেজ ও গুরুত্বপূর্ণ অফিস বন্ধ করে দেয়।এক কথায় কাশ্মীরের স্বাধিকার হরন করা হয়।যা দেশের ঐক্য ও অখন্ডতার  পক্ষে ক্ষতিকর।যা থেকে ভবিষ্যতে আরও বড় অশান্তির আশঙ্কা রয়েছে।
কেন্দ্রের এই অসাংবিধানিক সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলন করছে শুধুমাত্র বামপন্থী দলগুলিই।যা বামেদের বরাবরের মতো অন্য দলগুলোরর থেকে পৃথক করে দিয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।