দেশ রাজ্য

বিশিষ্ট অর্থনীতিবিদ অমর্ত্য সেন এর দিল্লির ঘটনায় উদ্বেগ প্রকাশ


রণদীপ মিত্র:চিন্তন নিউজ:২৯শে ফেব্রুয়ারি:–দিল্লির ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন অর্থনীতিবিদ অমর্ত্য সেন। শুক্রবার বোলপুরে তিনি তাঁর প্র্তিচী ট্রাস্টের সভায় মন্তব্য, করেন, ‘‘ভারতবর্ষ খুবই খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। তিনি আর‌ও বলেছেন, ভারতবর্ষের গণতান্ত্রিক ভবিষ্যত নিয়েও চিন্তার কারন দেখা দিচ্ছে। যেখানে রাহাজানি হচ্ছে, গরীব লোকের উপর, সমাজে দূর্বল মানুষের উপর অত্যাচার হচ্ছে সেখানে পুলিশ যদি সাহায্য না করতে পারে তাহলে কি মনে হবে সাধারণ মানুষের ?

তা নিয়ে যদি আলোচনা হয় বা আইনী সাহায্যের প্রশ্ন আসে, সেখানে আদালত যদি সাহায্য না করতে পারে তাহলে মানুষের কর্তব্য কি ? এই প্রশ্নগুলি যে কোনো ভারতীয় নাগরিকের স্বাভাবিক প্রশ্ন। তিনি যদিও অনেকটা সময় বিদেশে ছিলেন,তাও ভারতীয় হিসাবে তিনি উৎকন্ঠিত। তাই ভারতীয় নাগরিক হিসাবে এই চিন্তা তো মাথায় সবসময় ঘুরছে। সেই চিন্তা বন্ধ করার কোনো উপায় নেই। একমাত্র পথ হচ্ছে সমস্যাগুলোর সমাধান করা। এতগুলো মানুষের মৃত্যু!!মৃত ব্যক্তি গণ বেশিরভাগ সংখ্যালঘু। ভারতবর্ষ একটা ধর্মনিরপেক্ষ দেশ। সেখানে এরকম একটা পার্থক্য হলে এবং এটা চলতে থাকলে তো দুশ্চিন্তা করার যথেষ্ট কারন আছে।’’

গত শুক্রবার থেকে শান্তিনিকেতনে শুরু হয়েছিল প্রতীচী ট্রাস্টের বার্ষিক সাধারন সভা। শনিবার শেষ হয়েছে সেই সভা। সেই সভায় প্রতীচী ট্রাস্ট ও ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট স্টাডিজ, কলকাতার যৌথ উদ্যোগে আয়োজিত ‘ভারতের মেয়েরা : আজকের চলচিত্র, আজকের করণীয়’ শীর্ষক আলোচনায় শনিবার যোগ দেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। সেখানেই এই মন্তব্য করেছেন অর্থনীতিবিদ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।