রাজ্য

অগ্নিকান্ড কামারহাটির বস্তিতে


বলরাম বসু, চিন্তন নিউজ, ২৯ ফেব্রুয়ারি: উত্তর ২৪ পরগনা জেলার ব্যারাকপুর মহকুমার কামারহাটি পৌরসভার অন্তর্গত ২৪ নম্বর ওয়ার্ডে নীলগঞ্জ রোড ও মিলিটারি রোডের সংযোগস্থলে হিন্দ সিরামিক কারখানার পিছনে প্রান্তিক নগর বলে একটি বস্তি আছে। সেই বস্তিতে আজ সকালে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে যায়। এই অগ্নিকাণ্ডে প্রায় দশটি বাড়ি পুড়ে ছাই হয়ে যায়। তার মধ্যে একটি মুদি দোকান ছিল এবং আশেপাশে দু-তিনটি বাড়িও ক্ষতিগ্রস্ত হয়। খবর পেয়ে ঘটনাস্থলে দমকলের তিনটি গাড়ি আসে। প্রথমে আসে কামারহাটি দমকলেরগাড়ি এরপরে বরানগর ও পানিহাটি থেকে দমকলের আরো গাড়ি আসে।

ঘটনাটি ঘটে সকাল সাড়ে দশটা নাগাদ। ঘণ্টাখানেকের চেষ্টায় দমকল কর্মীরা আগুন আয়ত্তে নিয়ে আসে। হিন্দ সিরামিক কারখানার শ্রমিকরা দমকল কর্মীদের সাথে আগুন নেভানোর কাজে সাহায্য করেন। তারা ভিতর থেকে পাইপ দিয়ে জল দেয় এবং আশেপাশের মানুষ বেরিয়ে এসে আগুন নেভাতে সাহায্য করে। ঘটনার খবর পেয়ে বেলঘড়িয়া থানার বিরাট পুলিশ বাহিনী চলে আসে এবং আইসি নিজে উপস্থিত হয়ে আগুন নেভানোর কাজে সাহায্য করে। ঘটনাস্থলে সি ই এস সি কর্মীরা চলে আসে। তারা ইলেকট্রিক লাইন বন্ধ করে দেয়। দমকল আধিকারিকরা জানান গ্যাস সিলিন্ডার ফেটে এই অগ্নিকাণ্ড ঘটে। প্রথম আগুনটি শুরু হয় শফিক শেখের বাড়ি থেকে।

ব্যারাকপুরের এস ডি ও এবং উত্তর ২৪ পরগনা জেলার জেলাশাসককে পুরো বিষয়টি জানানো হয় এবং যাদের ঘর পুড়ে গেছে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করার জন্য অনুরোধ করা হয়। যাদের ঘর পুড়ে গেছে তাদেরকে রাখার ব্যবস্থা করা হয়েছে টিচার্স কলোনি ক্লাবে এবং পূজামণ্ডপে। এই অগ্নিকাণ্ড প্রচুর ক্ষয়ক্ষতি হলেও হতাহতের কোন খবর নেই। প্রান্তিক নগর বস্তি আজ মানুষের সাহায্যে বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।