বিজ্ঞান ও প্রযুক্তি রাজ্য

পশ্চিমবঙ্গ বিজ্ঞানমঞ্চের প্রতিবাদ গাছকাটা রুখে দিল।


সমর চ্যাটার্জি:চিন্তন নিউজ:৬ই আগস্ট:–টাকীর পার্থ মুখার্জীর মতই আরেক প্রবীন ‘লড়াকু মানুষ’ উৎপল চক্রবর্তী, সম্পাদক পঃবঃ বিজ্ঞান মঞ্চ, ডাঃ অনিল ভট্টাচার্য বিজ্ঞান চক্র, ইছাপুর। রুখে দিয়েছেন গাছ কাটা ইছাপুর নর্থল্যান্ডে। যোগ্য সহায়তা করে যাচ্ছেন অসুস্থ শরীর (গায়ে জ্বর) নিয়ে অনিন্দিতা ভৌমিক, সম্পাদিকা, পঃবঃ বিজ্ঞান মঞ্চ, মঙ্গল পান্ডে বিজ্ঞান কেন্দ্র, বারাকপুর।
অনিন্দিতা লাগাতার যোগাযোগ করেছেন ফরেষ্ট রেঞ্জারের সাথে, পারমিশন কপি সহ ই-মেইল করা থেকে তাদের স্পটে হাজির করা সবটা। অসুস্থতাকে উপেক্ষা করে উৎপলবাবুদের নিয়ে হাজির হয়েছেন অকুস্থলে আজ বেলা ১১ টায়। সেখানে আসতে বাধ্য হয়েছেন ফ্যযক্টরির অফিসাররা। আবার তর্কাতর্কি, আবার চেঁচামেচি। ৪৫ টির বেশী গাছ কেটেছেন মানতে চাইছেন না ওনারা। ডালপালা দিয়ে ঢাকা দিয়ে রেখেছেন গুঁড়িগুলো। অদ্ভুত সব প্রশ্ন করছেন – ‘আমরাই তো plantation করেছি, কাটতে পারবোনা কেন ?’ প্রতিবাদ করেছেন অনিন্দিতা, উৎপলবাবুরা – ‘নিজের বাড়ীতে পাঁচটা শিশু সন্তানের জন্ম দিলে তাদের কী কেটে ফেলার/মেরে ফেলার অধিকার জন্মায় ?’ পাল্টা প্রশ্নে চুপ। অনেক বাক-বিতন্ডার পর স্থির হয় দ্বিপাক্ষিক নয় ত্রিপাক্ষিক বৈঠক হবে আগামী কাল। Factory কর্তৃপক্ষ, বনবিভাগ এর সাথে পঃবঃ বিজ্ঞান মঞ্চের পক্ষে উপস্থিত থাকবেন অনিন্দিতা, উৎপলবাবু ও শঙ্করী। কাঞ্জজিলাল ।
উৎপলবাবু সহ ঐ বিজ্ঞান চক্র গঙ্গার ধারে একটা জলাভূমি ভরাটের বিরুদ্ধেও লড়াই করে যাচ্ছেন, সেখানেও বিজ্ঞান মঞ্চ সাধারণ মানুষ কে নিয়ে সমাবেশ করবে আগামী দিনে।



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।