কলমের খোঁচা

শরদিন্দু বন্দোপাধ‍্যায়ের জন্মদিনে চিন্তনের শ্রর্দ্ধার্ঘ্য।


কলমে কৃষ্ণা সাবুই: চিন্তন নিউজ: – ৩০/০৩/২০২৩:- বাঙালিদের প্রিয় লেখক, সাহিত্যিক শরদিন্দু বন্দোপাধ‍্যায় জন্মেছিলেন ৩০শে মার্চ, উত্তরপ্রদেশের জৌনপুর শহরে।
বাবা ছিলেন তারাভুষন বন্দোপাধ‍্যায়, মা বিজলী প্রভা দেবী। জৌনপুরে পড়াশোনা করে কোলকাতায় এসে বিদ‍্যাসাগর কলেজে আইন পড়া শুরু করেন। পরবর্তীতে সাহিত‍্যচর্চায় মন দেন।মাত্র ২০বছর বয়সে তাঁর রচিত প্রথম সাহিত‍্য প্রকাশ হয় এবং যথেষ্ট সুনাম ও খ‍্যাতি লাভ করেন।তাঁর শ্রেষ্ঠ সাহিত‍্য চরিত্র ব‍্যোমকেশ বক্সী।

শরদিন্দু বন্দোপাধ‍্যায়ের উল্লেখযোগ্য রচনার মধ‍্যে _ বোমকেশ সমগ্র, কালের মন্দিরা, কুমার সম্ভবের কবি, গৌড় মল্লার, তুমি সন্ধ‍্যার মেঘ, ঝিন্দের বন্দী, তুঙ্গভদ্রার তীরে। সেরা সামাজিক রচনাগুলি হলো — জাতিস্মর, বিষের ধোঁয়া, অতিপ্রাকৃত, বরদা সিরিজ। এ ছাড়াও অনেক লেখা আছে যা আজও সমানভাবে জনপ্রিয়। ছোটগল্প ও শিশু সাহিত‍্য রচনাতেও তিনি ছিলেন সমান পারদর্শী। তাঁর সৃষ্ট চরিত্র সদাশিব – মারাঠা বীর শিবাজীর ছায়ায় রচিত। এছাড়াও তিনে বম্বে টকিজের জন‍্য সাতটি গল্প লিখেছিলেন। সেগুলি ইংরেজীতে লিখে হিন্দী অনুবাদ করে নেওয়া হোতো। তিনি অনেক ছবিতে চিত্রনাট্যও লিখেছেন। তাঁর সাহিত‍্য সৃষ্টি থেকে চলচ্চিত্র হোয়েছে_ চিড়িয়াখানা , ঝিন্দের বন্দী , দাদার কীর্তী ইত‍্যাদি।

জীবনে অনেক সম্মাননা তিনি পেয়েছেন, যেমন তুঙ্গভদ্রার তীরের জন‍্য রবীন্দ্র পুরস্কার
এ ছাড়াও শরৎ স্মৃতি পুরস্কার, মতিলাল পুরস্কারে ভুষিত হয়েছেন। এই বরেণ‍্য সাহিত‍্যিককে আমরা হারায় ১৯৭০ সালের ২২শে সেপ্টেম্বর । তিনি চলে গেলেও রেখে গেলেন বাঙালির জন‍্য অফুরন্ত সাহিত‍্য সম্ভার।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।