কলমের খোঁচা

বিপ্লবী দীনেশ মজুমদার শ্রদ্ধায় স্মরণ :- রঞ্জন মুখার্জি


চিন্তন নিউজ: ৯ই জুন:— আজ ৯ ই জুন, বিপ্লবী দীনেশ চন্দ্র মজুমদার এর মৃত্যু দিন। আরো সঠিক করে বলতে গেলে আজ অর্থাৎ ১৯৩৪ সালের ৯ ই জুন তাঁর ফাঁসি হয়। কে এই দীনেশ চন্দ্র মজুমদার? কি তাঁর পরিচয়? কেনোই বা তাঁর ফাঁসি হলো ?
তাঁর জন্ম সাল ১৯০৭ । জন্ম গ্রহণ করেন এই বাংলার ২৪ পরগনা জেলার বসিরহাটে। সঠিক জন্ম তারিখ জানা যায় নি। পরাধীন ভারতবর্ষ কে স্বাধীন করার জন্যে যে যুব বাহিনী নিজেদের প্রাণ বাজি রেখে ইংরেজ সাম্রাজ্য বাদী শাসক দের প্রতিদিন নাস্তা নাবুদ করে তুলেছিল , সেই রকম একজন তরতাজা তরুণ যুবক এর নাম দীনেশ চন্দ্র মজুমদার। প্রতিবেশী যুবক চরণ সেন এর হাত ধরে বিপ্লবী দের সংগঠন ” যুগান্তর ” দলে নাম লেখান ছাত্র জীবনেই। চলতে থাকে মানসিক এবং শারীরিক প্রস্তুতি। ব্রিটিশদের ঘুম কেড়ে নেবার মত আঘাত হানতে হবে । সেই লক্ষ্যে গভীর পড়াশুনা এবং রাজনৈতিক শিক্ষা ।

ইতিমধ্যে প্রথম বিশ্বযুদ্ধ পর্বে আলাপ হলো ভগৎ সিং এর সাথে। দীনেশ মজুমদার এর লক্ষ্য স্থির হয়ে গেলো। অত্যাচারী পুলিশ কমিশনার চার্লস টেগার্ট কে খতম করতে হবে । দায়িত্ব পড়লো তিন যুবক এর উপর । দীনেশ চন্দ্র মজুমদার এর সঙ্গী ছিলেন অনুজা চরণ সেন , অতুল সেন আর শৈলেন নিয়োগী। ১৯৩০ সালের ২৫ শে অগাষ্ট, ডালহৌসি স্কোয়ারের কাছে পুলিশ কমিশনার চার্লস টেগার্ট এর গাড়ি লক্ষ্য করে প্রথম বোমা টি করেন দীনেশ চন্দ্র মজুমদার। উল্টো দিক থেকে বোমা ছোড়েন আনুজা চরণ । কিন্তু সেই বোমাটি আগেই ফেটে মৃত্যু হয় অনুজাচরণ এর। দীনেশ কিছুটা পরে ধরা পড়ে ন এবং যাবজ্জীবন কারাদন্ডেতে দন্ডিত হোয়ে মেদিনীপুর জেলে প্রেরিত হন ।

১৯৩২ সালে তিনি আরো দুজন বিপ্লবীর সঙ্গে মেদিনীপুর জেল থেকে পালিয়ে শেষ পর্যন্ত চন্দননগরে আত্মগোপন করেন। ওদিকে বিপ্লবী নলিনী দাস ও তার বন্ধু ফনি দাসকে নিয়ে হিজলী জেল থেকে পালিয়ে চন্দননগরে চলে আসেন । খবর পেয়ে পুলিশ আস্তানা ঘিরে ফেলে গুলি চালাতে থাকে। দীনেশ মজুমদার ও নলিনী ও পাল্টা গুলি চালাতে চালাতে পালাবার সময় দীনেশ মজুমদার এর গুলিতে নিহত হন চন্দননগর এর পুলিশ কমিশনার। পরবর্তী কালে ওই দুই বিপ্লবী আত্মগোপন করেন কলকাতার কর্ণওয়ালিস স্ট্রিট এর একটি বাড়িতে।

১৯৩৩ সালের ২২ শে মে, পুলিশ সেখানেও হানা দিয়ে গুলি চালাতে শুরু করলে , শেষ পর্যন্ত লড়াই করে দুই বিপ্লবী ধরা পড়েন পুলিশ এর হাতে। বিচারে দীনেশ মজুমদার এর প্রাণ দন্ডাদেশ হয়। আজকের দিনে , সেই মহান বিপ্লবী – র ফাঁসি হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।