জেলা রাজ্য

বিদ্রোহ আজ চারিদিকে বিদ্রোহ।


কিংশুক ভট্টাচার্য: চিন্তন নিউজ:বাঁকুড়া ৩ জুলাই২০২০:-শুক্রবার সকাল থেকে সারাটা দিন গোটা বাঁকুড়া জেলা গরীব মেহনতি, শ্রমিক কৃষক সহ ছাত্র যুব মহিলাদের তীব্র বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে। তাঁদের জমায়েত থেকে তাঁদের ঘোষিত দাবীগুলিই শ্লোগান আকারে উচ্চরিত হয়। তাঁদের দাবী গুলি *সব গরীব পরিবারকে আগামী তিন মাস, মাসে সাতহাজার পাঁচশত টাকা প্রদান , *ছমাস বিনামূল্যে সব গরীবকে দশ কিলোগ্রাম করে খাদ্যশস্য প্রদান, *এমএনআরইজিএ তে বছরে দুইশত দিন কাজ ও দৈনিক তিনশত টাকা মজুরী প্রদান, *কৃষি অর্ডিন্যান্স অবিলম্বে প্রত্যাহার, *পেট্রাপণ্যের মূল্যবৃদ্ধি রোধে, কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অতিরিক্ত শুল্ক প্রত্যাহার প্রভৃতি বারো দফা দাবী।
প্রায় প্রতিটি ব্লকের সদরে বাম ও কংগ্রেসের যৌথ আহ্বানে অসংখ‍্য বঞ্চিত মানুষ সমবেত হয়ে প্রধান সড়ক যোগাযোগ এক ঘন্টার জন‍্য বন্ধ করে রাস্তায় বিক্ষোভ দেখাতে থাকেন। কেন্দ্রর সরকারকে তস্কর সরকার , কর্পোরেটদের দালাল সরকার অভিহিত করে মুহুর্মুহু সমবেত শ্লোগানে ঊত্তাল হয়ে ওঠে এই জমায়েতগুলি থেকে কয়লা ব্লক বিক্রির কেন্দ্রের সিদ্ধান্তের প্রতিবাদে পাঁচলক্ষ কয়লা শ্রমিকদের বাহাত্তর ঘন্টা ধর্মঘটের সমর্থনে শ্লোগান ধ্বনিত হয়। একই সাথে দেশীয় সম্পদ বিক্রির কেন্দ্রের সমস্ত সিদ্ধান্ত বাতিল করার দাবীও ওঠে। মিছিল গুলির যাত্রা পথ যতো দীর্ঘ হয়েছে ততো মানুষের যোগদানের ফলে দীর্ঘ হয়েছে মিছিল।

ধলডাঙ্গা মোর:- মিছিল, বিক্ষোভ অবস্থান ও সভার মাধ্যমে আজ বাঁকুড়া ব্লক ওয়ানের ধলডাঙা মোড়ে পালিত হলো বিভিন্ন শ্রমিক কৃষক ক্ষেতমজুর সংগঠন ও বারো জুলাই কমিটির ডাকে মোদী সরকারের শ্রমজীবী মানুষের তথা দেশ বিরোধী নীতিগুলির বিরুদ্ধে দেশব্যাপী প্রতিবাদ দিবস পালনের কর্মসূচী।
এই দিন সকালে একটি দৃপ্ত মিছিল সমগ্র ধলডাঙা মোড় পরিক্রমা করে সবজি বাজারে সামিল হয় এক বিক্ষোভ সভায়। এই সভায় বক্তব্য রাখেন প্রতীপ মুখার্জী(সিআইটিইউ), শ্যামাপদ ডাঙ্গর(টিইউসিসি) প্রমুখ নেতৃবৃন্দ। বক্তারা কেন্দ্রের বিজেপি সরকারের পেট্রাপণ্যের মূল্যবৃদ্ধির মতো নানান জনবিরোধী সিদ্ধান্তগুলির প্রতি রাজ্যের তৃণমূল কংগ্রেসের সরকার যেভাবে মদত যুগিয়ে চলেছে তা তুলে ধরেন এবং এর বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। এছাড়াও সভা থেকে একচল্লিশ টি কয়লা ব্লক আম্বানি আদানি-সহ বেসরকারি মালিকানায় তুলে দেওয়ার মোদী সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে গতকাল থেকে কয়লাখনির শ্রমিকেরা যে দেশব্যাপী তিন দিনের ধর্মঘটে সামিল হয়েছেন তার প্রতিও সংহতি জানানো হয়।

কেরানীবাঁধ বাঁকুড়া:- ট্রেড ইউনিয়ন ও ফেডারেশনগুলি ডাক দিয়েছিলেন আজ দেশজুড়ে প্রতিবাদ দিবস পালনের – বাঁকুড়া কেরাণীবাঁধে শ্রমিক কৃষক ক্ষেতমজুর শিক্ষক কর্মচারী তথা সর্ব্বস্তরের শ্রমজীবী মানুষের অবস্থান বিক্ষোভ এক স্বতস্ফূর্ত গণ-বিক্ষোভের চেহারা নেওয়ায় আজ ষাট নম্বর জাতীয় সড়ক অবরুদ্ধ হয়ে পড়ায় যান চলাচল‌ও প্রায় স্তব্ধ হয়ে পড়লো এক ঘন্টার‌ও বেশী সময়কাল। তাঁরা তাঁদের মনের জমা সমস্ত ক্ষোভ উগরে দিলেন মোদী ও মমতা সরকারের জনবিরোধী নীতিগুলির বিরুদ্ধে। সিআইটিইউ নেতা কিকংর পোশাকের সভাপতিত্বে হ‌ওয়া বিক্ষোভ সভায় বক্তব্য রাখলেন পঃবঃ ক্ষেতমজুর ফেডারেশনের রাজ্য সম্পাদক অমিয় পাত্র, নীলমাধব গুপ্ত(আইএনটিইউসি), প্রতীপ মুখার্জী(সিআইটিইউ), ভাস্কর সিনহা(এআইটিইউসি),গঙ্গা গোস্বামী(ইউটিইউসি) ,
অনাথ মল্ল(টিইউসিসি), বাবলুব্যানার্জী(এআইসিসিটিইউ)ও বাঁকুড়া জেলা লরী ড্রাইভার্স এন্ড ক্লিনার্স ইউনিয়নের জেলা সম্পাদক সত্য মুখার্জী।
সভা থেকে ধর্মঘটী কয়লাখনি শ্রমিকদের প্রতি সংহতি জানানোর পাশাপাশি যেভাবে পেট্রপণ্যের মতোই কেরোসিনের লিটার প্রতি দশ টাকা করে দাম বাড়ানো হয়েছে এবং একশত একান্ন টি ট্রেনের বেসরকারীকরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে তার প্রতিও তীব্র ধিক্কার প্রকাশ করা হয় এবং অবিলম্বে ঐ সিদ্ধান্ত‌গুলি প্রত্যাহারের ও দাবী জানানো হয়।

ওন্দা:-
শুক্রবার বেলা এগারোটার সময় শ্রমিক কৃষকেদের উল্লেখযোগ‍্য সংখ‍্যায় জমায়েত ও মিছিল সংগঠিত হয় প্রতিবাদ দিবসের বারো দফা দাবীর সমর্থনে ও বাহাত্তর ঘন্টা ব‍্যাপী পাঁচ লক্ষ কয়লা শ্রমিকদের ধর্মঘটের সমর্থনে। পরে একটি সংক্ষিপ্ত সভা সংঘটিত হয় ওন্দা বাস স্ট‍্যান্ড এলাকায় রাস্তার উপর। এই সভায় বক্তব‍্য উপস্থাপন করেন,
এআইকেডব্লুউএস সংগঠনের রাজ‍্য সম্পাদক অমিয় পাত্র , সিআইটিইউ এর তরুণ সরকার, ইউটিইউসি র সুনীল পাত্র , টিইউসিসি র অনাথ মল্ল , আইএনটিইউসি র হরেকৃষ্ণ সামন্ত ।

বড়জোড়া:-শুক্রবার সকাল দশটায় বড়জোড়া উত্তাল হয়ে ওঠে বারোদফা দাবীর সমর্থনে শ্রমজীবী মানুষের দীর্ঘ মিছির শ্লোগানে।শুক্রবারের প্রতিবাদ দিবসের পক্ষে ও তিনদিন ব‍্যাপি কয়লা শ্রমিক ধর্মঘটের প্রতি সংহতি জানিয়ে বাম গণসংগঠন গুলির ডাকে এই বিক্ষোভ মিছিল সংগঠিত হয়‌। এই মিছিলে উপস্থিত ছিলেন বাম বিধায়ক ও এআইকেএস জেলা নেতা সুজিত চক্রবর্তী, সুজয় চৌধুরী, এবং মহাদেব সিংহ।

দুর্লভপুর:- বিকেলে এই এলাকায় এনটিপিসির বিদ‍্যুৎ উৎপাদন কেন্দ্রে ও সংলগ্ন এলাকায় একটি দীর্ঘ বিক্ষোভ মিছিল সংগঠিত হয় এখানেও এআইকেএস জেলা নেতৃত্ব দুন সুজিত চক্রবর্তী ও সুজয় চৌধুরী উপস্থিত ছিলেন।

অমরকানন:- তিন জুলাই একইভাবে অমরকানন এলাকায় প্রতিবাদ দিবস ও কয়লাশিল্পে র ধর্মঘটের প্রতি সংহতি পালন করা হয়। একটি দীর্ঘ বিক্ষোভ মিছিল সমগ্র এলাকা পরিক্রমা করে। মূলত এআইডিডব্লুএর উদ‍্যোগেই এই বিক্ষোভ মিছিল সংগঠিত হয়। নেতৃত্ব দেন সুদীপা ব‍্যানার্জী, গৌতম চ‍্যাটার্জি ও এআইকেএস এর জেলা সম্পাদক মন্ডলীর সদস‍্য সুনীল হাঁসদা।

কোতুলপুর:- কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশন সমূহ, কৃষক সভা, যুব-ছাত্র, মহিলা সংগঠন এবং বারো জুলাই কমিটির উদ্যেগে, রাষ্ট্রায়ত্ত শিল্প বিক্রয় ও বেসরকারিকরণের বিরুদ্ধে একটি বিক্ষোভ মিছিল কোতুলপুর বাজার এলাকা ও গ্রাম পরিক্রমা করে। উল্লেখযোগ‍্য সংখার শ্রমজীবী মানুষ দীর্ঘ সময় ধরে এই মিছিলে পা মেলান।

তালডাংড়া:- বিকেলে একটি বর্ণাঢ্য ও অভিনব মিছিল দেখলেন তালডাংড়ার মানুষ। এই মিছিলে র উদ‍্যোক্তা ছিল ভারতের ছাত্র ফেডারেশন ও ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশন ও কেন্দ্রীয় বাম শ্রমিক সংগঠন গুলি।পেট্রোল ডিজেলের মূল‍্যবৃদ্ধির বিরুদ্ধে ও বারো দফা দাবীর সমর্থনে ছিল এই মিছিল। বেশ ভালো সংখ‍্যক ছাত্র যুব এই মিছিলে অংশগ্রহন করেন। এআইকেএসের জেলা নেতা সুনীল হাঁসদার নেতৃত্বে এই মিছিল গোটা তালডাংড়া র বাজার ও গ্রাম পরিক্রমা করে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।