দেশ

করোনা’মহামারী পরবর্তী অর্থনৈতিক সংকট থেকে দেশকে উদ্ধারের দিশা রাজন এর


চৈতালী নন্দী: চিন্তন নিউজ:৭ই এপ্রিল:-করোনা ‘ ভাইরাস মহামারীর মুক্তির পরে অভূতপূর্ব অর্থনৈতিক সংকট থেকে দেশকে উদ্ধারের দিশা দেখালেন রাজন।।
করোনা মহামারীর থেকে উদ্ভূত আর্থিক সংকটের মুখে বিশ্ব তথা ভারত। এই দেশে এই সংকটের ফল হবে সুদূরপ্রসারী যা স্বাধীনতার পর ভারত দেখেনি। ভারত সরকারের উচিত অপ্রয়োজনীয় খরচ যথাসম্ভব ছেঁটে ফেলে দেশের নিম্নবিত্ত মানুষের দিকে নজর দেওয়া। সম্প্রতি নিজের ব্লগে দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে এই পর্যবেক্ষণ করেছেন রিজার্ভ ব‍্যাঙ্ক অব ইন্ডিয়ার প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন।

তিনি বলেছেন যে উদ্ভূত সংকটের পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর দফতর যথাসম্ভব কাজ করলেও সব কাজের জন‍্যেই যদি তাদের উপর মানুষ ভরসা করে থাকে, তার ফল নেতিবাচক হতে বাধ‍্য। এই সংকটকালে যদি সরকার নিম্নবিত্ত শ্রেণীর অর্থাৎ যারা দিন আনে দিন খান, তাদের জন‍্যে সর্বাধিক খরচ করে, তা দেশের ভবিষ্যতের জন‍্যে সবচেয়ে সুফলদায়ী হবে।

তিনি আর‌ও বলেন আমেরিকা, ইউরোপের দেশগুলোর জিডিপি ১০% এর উপরে হলেও তারা বড় ঘাটতির মুখে পড়েছে। এই লকডাউনের সময়ে গরীব মানুষের সুরক্ষার দায়িত্ব সম্পূর্ণভাবে সরকারেরই নেওয়া উচিত।
লকডাউন পরবর্তী সময়ে দেশের বিভিন্ন প্রান্তে কাজ করা পরিযায়ী শ্রমিকদের দূর্দশার পরিপ্রেক্ষিতে তিনি বলেন, এসময়ে সরকার যদি বিনামূল্যে গরিব মানুষের খাদ‍্যের জোগান দিতে না পারে, তবে তারা এই দীর্ঘদিনের লকডাউন মানবেনা।

এর আগে ২০০৮-৯ সালের আর্থিক মন্দার সময়ে মানুষ কাজ করে যেতে পেরেছিলেন, কারণ সেসময় সব কিছু খোলা ছিল। কিন্তু বর্তমান পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। এই লকডাউনের সময়ে যদি সরকার সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারে, এবং সেই অনুযায়ী কাজ করতে পারে, তবেই আবার ঘুরে দাঁড়াবে ভারত।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।