দেশ

মহারাষ্ট্র ও হরিয়ানার ভোটের নির্ঘন্ট প্রকাশ।


নিউজ ডেস্ক:চিন্তন নিউজ:২১শে সেপ্টেম্বর:নভেম্বরের প্রথম দিকেই শেষ হচ্ছে মহারাষ্ট্র ও হরিয়ানা বিধানসভার মেয়াদ। তার আগে, শনিবার দুই রাজ্যের বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। একই দিনে ভোট হবে দুই রাজ্যে।

মহারাষ্ট্র ও হরিয়ানা দুই বিজেপি শাসিত রাজ্যের বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করা হল। দুই রাজ্যেই এক দফাতে নির্বাচন হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। দেবেন্দ্র ফড়নবিশ ও মনোহরলাল খট্টর দুজনেই পরীক্ষা দেবেন ২১ অক্টোবর। আর ফলাফল তার তিনদিন পরেই, ২৪ অক্টোবর। আগামী ২৩শে সেপ্টেম্বর এই দুই রাজ্যের ভোটের বিজ্ঞপ্তি জারি করা হবে। দুই রাজ্যেই মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ৪ অক্টোবর। আর মনোনয়ন প্রত্যাহারের শেষতারিখ ৭ অক্টোবর।

হরিয়ানা বিধানসভার মেয়াদ ফুরোচ্ছে ২ নভেম্বর, আর মহারাষ্ট্রের ৯ নভেম্বর। হরিয়ানার মোট ১.৮২ কোটি ভোটার মোট ৯০টি বিধানসভা আসনে মত দান করবেন। আর মহারাষ্ট্রের মোট ২৮৮টি বিধানসভা আসনে ভোট দেবেন ৮.৯৪ কোটি মানুষ।

ভারতের মুখ্য নির্বাচক সুনীল অরোরা জানিয়েছেন দুই রাজ্যেই নির্বাচনে নিরাপত্তার দায়িত্বে থাকবেন রাজ্য পুলিশই। তবে পর্যাপ্ত পরিমাণে কেন্দ্রীয় বাহিনীও পাঠানো হবে। মহারাষ্ট্র ছোট রাজ্য নয়। তবুও একদফায় ভোট হবে, এ নিয়ে জল্পনা চলছে বিভিন্ন মহলে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।