জেলা

পূর্ব বর্ধমান জেলার খবর


চিন্তন নিউজ, কল্পনা গুপ্ত, ২৪ জুন – ২৪ জুন : ব্যাঙ্ক বীমা প্রচার মঞ্চের আর্থিক সহযোগিতায় শ্রমিক ক্যান্টিন বর্ধমান শহর ১, তেরো তম দিনে শ্রমিক ক্যান্টিন। সি আই টি ইউ বর্ধমান শহর ১ এরিয়ার পরিচালিত শ্রমিক ক্যান্টিন এর আজকের সমস্ত শ্রমিকদের খাবারের দায়িত্বগ্রহণ করেছেন ব্যাঙ্ক বীমা যৌথ প্রচার মঞ্চ, পূর্ব বর্ধমান জেলা কমিটি। নেতৃত্ব বলেন, ১১ জুন থেকে এই ক্যান্টিন শুরু হয়েছিল পাঁচ দিনের জন্য। লকডাউন বাড়িয়ে দেওয়া হয় সরকারের পক্ষ থেকে। শ্রমিকদের অধিকাংশ বলেন আর কটা দিন খাবারটা দেওয়া যাবে না। শ্রমিকদের এই কথা শুনে সিদ্ধান্ত নেওয়া হয় ৩০ জুন পর্য্যন্ত এই শ্রমিক ক্যান্টিন চালানো হবে। চরম দুর্দশার মধ্যে দিয়ে রয়েছে রেল হকার, বেশিরভাগ ক্ষেত্রে শ্রমিকরা যা মাইনে পেতেন তার অর্ধেক করে দেওয়া হয়েছে। এক কঠিন পরিস্থিতির মুখে দাঁড়িয়ে আছেন শ্রমিকরা । কেন্দ্রের সরকার প্রতিদিন পেট্রোল, ডিজেলের দাম বাড়িয়েই চলেছে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশছোঁয়া, সর্ষের তেল ২০০ টাকা, ডাল প্রায় ১৫০ টাকা , এই পরিস্থিতিতে সি আই টি ইউ দাবি জানিয়েছে কাজ হারানো শ্রমিকদের প্রতি মাসে সারে সাত হাজার টাকা নগদে দিতে হবে, সকলকে বিনামূল্যে করোনা টিকা দিতে হবে। এই দাবি নিয়ে আগামী ২৮ জুন শ্রমিক ক্যান্টিন এ আসা শ্রমিকদের অংশগ্রহণে প্রতিবাদ কর্মসূচী পালন করা হবে। এই শ্রমিক ক্যান্টিন পরিচালনার জন্য ব্যাঙ্ক বীমা প্রচার মঞ্চ, বীমা কর্মচারী সমিতি, ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন এর পক্ষ থেকে কুড়ি হাজার টাকা , অবসরপ্রাপ্ত রেল কর্মচারী ইউনিয়নের পক্ষে সাধারণ সম্পাদক বাসুদেব সেনগুপ্ত দশ হাজার টাকা, বর্ধমান মহিলা কলেজের প্রয়াত অধ্যাপিকা আরতি ব্যানার্জি স্মরণে তাঁর স্বামী (নামপ্রকাশে অনিচ্ছুক) দশ হাজার টাকা

এছাড়া আজ প্রয়াত অশোক কুমার ব্যানার্জী স্মরণে তাঁর কন্যা ও জামাই তিন হাজার টাকা তুলে দেন নেতৃত্ব নজরুল ইসলামের হাতে অসংখ্য শুভানুধ্যায়ী যাঁরা এই শ্রমিক ক্যান্টিন এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আর্থিক সাহায্য করছেন।

আজ শ্রমিক ক্যান্টিনে উপস্থিত ছিলেন গণতান্ত্রিক আন্দোলনের নেতা অচিন্ত্য মল্লিক, ব্যাঙ্ক বীমা আন্দোলনের নেতৃত্ব প্রভাস পাল, সুজিত নন্দী, সজল রাজা, সি আই টি ইউ নেতৃত্ব সুকান্ত কোনার, নজরুল ইসলাম, পৃথা তা প্রমুখ।

পেট্রল ডিজেলের আকাশ ছোঁয়া মূল্যবৃদ্ধি, ভোজ্য তেল সমেত নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ও প্রতিটি পরিবারকে মাসে সাত হাজার টাকা, মাথাপিছু দশ কেজি খাদ্যশস্য দেওয়া, বিনামূল্যে প্রত্যেককে ভ্যাকসিন দেওয়ার দাবিতে গুসকরা ইটাচাঁদাতে পেট্রল পাম্পের সামনে, কালনা, পূর্বস্থলী, শক্তিগড়, বর্ধমান ১, গুসকরা ইত্যাদি জায়গায় সি আই টি ইউ এর পক্ষ থেকে অবস্থান বিক্ষোভ করা হয়।

রেড ভল্যাল্টিয়ার- আজ সকালে পূর্বস্থলী- ১ নং ব্লকের জাহান্নগর গ্ৰাম পঞ্চায়েতের রাজাপুর গ্রামে বার্ধক্যজনিত কারণে এক ব্যক্তির হঠাৎ শ্বাসকষ্ট শুরু হয়। খবর পেয়েই পূর্বস্থলী -১ ও ২ নং ব্লকের রেড ভলিন্টিয়াররা এক মুহূর্তও দেরি না করে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেন ওই ব্যক্তির বাড়িতে।

পাল্লারোডে রেড ভলেন্টিয়াররা রক্তদান কর্মসূচি পালন করে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।