জেলা

পূর্ব বর্ধমান জেলার খবর


চিন্তন নিউজ, কল্পনা গুপ্ত, ২৪ এপ্রিল – সি পি আই এম পার্টির প্রবীণ সদস্য অধ্যাপক সুনীল সাঁই, পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ পূর্ব বর্ধমান জেলা কমিটির সভাপতি ও বর্ধমান রাজ কলেজের প্রাক্তন অধ্যাপক ছিলেন। তিনি আজ ভোর ৩.৩০ মিনিটে প্রয়াত হলেন। তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। জীবনাবসানের খবর পেয়ে সকালে অধ্যাপক সুনীল সাঁই-এর বাড়িতে গিয়ে তাঁর মরদেহে পার্টির রক্তপতাকা দিয়ে শেষ শ্রদ্ধা জানান সি পি আই(এম) বর্ধমান শহর ১ এরিয়া সম্পাদক নজরুল ইসলাম, বর্ধমান শহর ২ এরিয়া সম্পাদক তরুণ রায় ও পার্টি নেতা জনার্দন রায় প্রমুখ। শেষ শ্রদ্ধা জানান বিজ্ঞান মঞ্চের জেলার কার্যকরী সভাপতি চন্দ্রনাথ ব্যানার্জি, সুকৃতি ঘোষাল সহ সি পি আই(এম) নেতা-কর্মী ও এলাকার মানুষ। অধ্যাপক সুনীল সাঁই-এর দেহদান করা থাকলেও কোভিড পরিস্থিতির কারণে তা সম্ভব হয়নি। আজ বেলা ১২টা নাগাদ তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।

অবিভক্ত বর্ধমান জেলার পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের প্রতিষ্ঠাতা সংগঠক, বর্তমান পূর্ব বর্ধমান জেলার সভাপতি এবং রাজ্য কাউন্সিলের প্রাক্তন সদস্য ছিলেন বিশিষ্ট প্রাণিবিজ্ঞানী অধ্যাপক সুনীল সাঁই। তাঁর নেতৃত্বে ১৯৮৭ সালে সারা ভারত জন বিজ্ঞান জাঠা সফলভাবে রূপায়ণের মধ্য দিয়ে অবিভিক্ত বর্ধমান জেলায় পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের যাত্রা শুরু হয় এবং আমৃত্যু সংগঠনের জেলা সভাপতি ছিলেন। অধ্যাপক সাঁই আমৃত্যু জনস্বাস্থ্য আান্দোলনের অন্যতম প্রতিষ্ঠান শহীদ শিব শংঙ্কর সেবা সমিতির সাথে যুক্ত ছিলেন এবং সেবা সমিতি কর্তৃক প্রকাশিত স্বাস্থ্য মানুষ পত্রিকার সম্পাদকমন্ডলীর সদস্য ছিলেন।অধ্যাপক সাঁই-র স্মৃতির প্রতি গভীর শোক জ্ঞাপন করেছেন জেলার বিজ্ঞান আন্দোলনের নেতা ও কর্মীরা। এই কঠিন সময়ে অধ্যাপক সুনীল সাঁই -র মৃত্যুতে জনবিজ্ঞান ও জনসাস্থ্য আান্দোলন গভীর ক্ষতির মুখোমুখি হল।

অধ্যাপক সুনীল সাঁই-এর জীবনাবসানে গভীর শোক প্রকাশ করেছেন জেলা বামফ্রন্টের আহ্বায়ক অমল হালদার, পার্টির জেলা সম্পাদক অচিন্ত্য মল্লিক।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।