রাজ্য

পূর্ব বর্ধমান জেলার খবর,


চিন্তন নিউজ,সংবাদদাতা সোনালী দত্ত দাঁ:৯ই জুন:– করোনা আক্রান্ত হয়ে কিছুদিন অসুস্থ থাকার পর “আওয়াজ” পূর্ব বর্ধমান জেলার অন্যতম উপদেষ্টা,সারা ভারত আইনজীবী সমিতির পূর্ব বর্ধমান জেলার সভাপতি,প্রাক্তন পাবলিক প্রসিকিউটর দূর্লভ মল্লিক বর্ধমান শহরে নিজ বাসভবনে প্রয়াত হন।তাঁর মানবদরদী মন, মেহনতি মানুষের পক্ষে লড়াই ও গণতান্ত্রিক আন্দোলনের প্রতি নিষ্ঠা এক অনন্য নজির সৃষ্টি করেছে।চিন্তন নিউজ তার স্মৃতির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে ও তাঁর পরিবারের সদস্যদের সমবেদনা জানায়।
” অনেক ঝড়ে ও শক্ত যারা
কাঁধ মিলিয়ে লড়ছে হেসে “
এইরকমই অনন্য নজির তৈরী করে চলেছে রেড ভলান্টীয়াররা।কালনা বিধানসভার সি পি আই এম প্রার্থী নিরব খাঁ নিরবেই মানুষের জন্য কাজ করেন।তিনি কালনা শহর রেড ভলান্টীয়ার্স টীমের অন্যতম সদস্য।গত ৭ই জুন রাত ১১.৩০ নাগাদ রেড ভলান্টীয়ার বাহিনীর সদস্য নিশীথ বিশ্বাস ফোন করে বলে কালনা শহর ১৪নং ওয়ার্ডের কিশোরীমোহন দাস গুরুতর অসুস্থ।প্রবল শ্বাসকষ্ট হচ্ছে,এখনি অক্সিজেন দেওয়া প্রয়োজন।নীরববাবু তৎক্ষণাৎ পি পি ই কিট সহ আনুষঙ্গিক সরঞ্জাম ও অক্সিজেন গুছিয়ে নিয়ে তৈরী হন কিশোরী বাবুর বাড়ী যাবার জন‍্য।পুনরায় নিশীথবাবু ফোনে বলেন কিশোরীবাবুর পরিবার চাইছেন হাসপাতালে নিয়ে যেতে।সঙ্গে সঙ্গে নীরববাবু আ্যাম্বুলেন্সে ফোন করেন ও তাঁকে হাসপাতালে নিয়ে গিয়ে,প্রয়োজনীয় কাগজপত্র তৈরী করে ভর্তি করেন।অক্সিজেন লেভেল চেক করে কোন রিডিং না পেয়ে তৎক্ষণাৎ অক্সিজেন চালু করান।অক্সিজেন লেভেল বাড়ার পর কিশোরীবাবু একটু সুস্থ বোধ করলে তারা বাড়ী ফেরেন।

এদিকে কালনা শহরের ২নং ওয়ার্ডের বাসিন্দা সুষমা ঘোষের শারীরিক অবস্থার আরও অবনতি হওয়ায় এলাকার সি পি আই এম নেতৃত্বের পরামর্শমত তারা হাসপাতালে ভর্তি হতে রাজী হওয়ায় সঙ্গে সঙ্গে রেড ভলান্টীয়াররা তাদের হাসপাতালে নিয়ে যায় এবং র‍্যাপিড টেষ্ট করায়।টেষ্টের রিপোর্ট নেগেটিভ এলে তাদের জেনারেল ওয়ার্ডে ভর্তি করায়।রক্ত ও অন‍্যান‍্য পরীক্ষা করার পর এক্স রে করতে বলা হয়।ঐ জোনের সুশান্ত মুখার্জ্জী,শক্তি হাড়ি,সুকান্ত বসুমল্লিক প্রমুখ রেড ভলান্টীয়াররা যেভাবে মানুষের পাশে দাঁড়ান ও মানুষের জন্য লড়াই করেন তা মানবিকতার উৎকৃষ্ট উদাহরণ।
কালনা শহরের ১২ নং ওয়ার্ডে কোভিডে প্রয়াত ভাস্কর সান্যালের বাড়ী ও সংলগ্ন অঞ্চল স্যানিটাইজ করে রেড ভলান্টীয়াররা সকালবেলায় হেল্পলাইন নম্বরে দুটি ফোন আসে।সঙ্গে সঙ্গে রেড ভলান্টীয়াররা মুকাসিমপাড়া পঞ্চায়েতের বারোরপাড়ায় অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেয়। কালেখাঁতলা ১এর কাঁঠালগড়িয়ায় এক মহিলার শ্বাসকষ্ট হওয়ায় পূর্বস্থলীর রেড ভলান্টীয়াররা অক্সিজেন নিয়ে গিয়ে সেট করে।

রায়না রেড ভলান্টীয়ার টীম সেহারা অঞ্চলের কেন্দুয়া গ্রামে র‍্যাপিড অ্যান্টিজেন টেষ্ট শিবিরের আয়োজন করে।এই শিবির ৬৫ জন অংশগ্রহণ করে।

কাটোয়া বর্ধমান রোডের ধারে রাইসমিল ও তার সংলগ্ন অঞ্চল ও শ্রমিক মহল্লা স্যানিটাইজ করে কাটোয়া রেড ভলান্টীয়ার্স।

রেড ভলান্টীয়ারদের কাজকর্মকে সমর্থন জানিয়ে এগিয়ে এলেন নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি কাটোয়া পশ্চিম চক্র।তারা পি পি ই কিট,এন ৯৫ মাস্ক,অক্সিমিটার ইত্যাদি তুলে দেন রেড ভলান্টীয়ারদনের হাতে।উপস্থিত ছিলেন সংগঠনের কাটোয়া পশ্চিম চক্রের সম্পাদক,কৌশিক দে,জোনাল সম্পাদক উত্তম দাস ও অন্যান্য নেতৃত্ব। নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি কাটোয়া পশ্চিম চক্র এই বছরের লকডাউন পরিস্থিতিতে কোভিড আক্রান্ত পরিবারগুলির হাতে খাবার তুলে দিতে খুলেছেন কোভিড ক্যান্টীন। ABPTA ও রেড ভলান্টীয়ার যৌথভাবে এই কাজ গত ১৮ই মে থেকে করে চলেছে।

কালনা শহর১২ ই জুলাই কমিটি গণতান্ত্রিক আন্দোলনের নেতা মাননীয় স্বপন ব্যানার্জ্জীর উপস্থিতিতে ৫০০০টাকা তুলে দিলেন কালনা রেড ভলান্টীয়ার টীমের হাতে।
পহলানপুর অঞ্চলের রূপসারা গ্রামের সুফিয়ার রহমান দিলেন ৫০০০টাকা।

পূর্বস্থলী রেড ভলান্টীয়ার্স টীমের নেতৃত্ব বীরেশ্বর নন্দীর হাতে ২টি অক্সিমিটার ও গেন্জি (ইউনিফর্ম)কেনার টাকা দিলেন প্রাক্তন শিক্ষক জনাব শামলেশ
খান।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।