জেলা

পূর্ব বর্ধমান জেলার খবর


চিন্তন নিউজ, কল্পনা গুপ্ত, ১০/১০/২৩ – আজ কাটোয়া স্টেশনের এক নম্বর প্লাটফর্ম সংলগ্ন চত্বরে সি আই টি উ কাটোয়া শহর এরিয়া সমন্বয় কমিটি এবং পশ্চিমবঙ্গ বস্তি উন্নয়ন সমিতির ডাকে অনুষ্ঠিত উচ্ছেদ বিরোধী সভায় বক্তা ছিলেন সি আই টি সর্বভারতীয় নেতৃত্ব আভাস রায় চৌধুরী। তিনি বলেন আমাদের ঐক্যবদ্ধ হয়ে লড়াইয়ের পথ বেছে নিতে হবে। পশ্চিমবঙ্গ সহ দেশের বহু জায়গায় সরকার পুনর্বাসনহীন উচ্ছেদ করতে চেয়েছে। কিন্তু গরিবদের ঐক্যবদ্ধ লড়াইয়ের সামনে তারা পিছু হটতে বাধ্য হয়েছে। আমাদেরও কাটোয়াতে ওই একই পথে যেতে হবে। উদাহরণ তৈরি করতে হবে।বস্তি উন্নয়ন সমিতির পূর্ব বর্ধমান জেলা সভাপতি সুদীপ্ত বাগচী বলেন, জীবন জীবিকার অধিকার সংবিধানসম্মত অধিকার কোনো রকমভাবে এই অধিকার হরণ করা চলবে না ।তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী আবাস যোজনায়, যাঁদের দলিল নেই তাদের জন্যও ঘর তৈরি করে দেওয়ার কথা বলা রয়েছে তাহলে কেন্দ্র বা রাজ্য সরকার তার ব্যবস্থা করছেন না কেন ? এছাড়াও বক্তব্য রাখেন বস্তি সংগঠনের জেলা সম্পাদক অরিন্দম মৌলিক ও শ্রমিক নেতা অঞ্জন চ্যাটার্জি। সভা থেকে নেতা অঞ্জন চ্যাটার্জির নেতৃত্বে বস্তি উন্নয়ন সমিতির এক প্রতিনিধিদল রেলের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারকে, কাটোয়া রেল স্টেশনের স্টেশন ম্যানেজারকে ডেপুটেশন দিয়ে জানান, আমরা রেলের উন্নয়নের পক্ষে, কিন্তু পুনর্বাসন ছাড়া উচ্ছেদ করা চলবে না। তাছাড়া কাটোয়ার মানুষের প্রধান দাবিগুলি যেমন কাটোয়া শহরের প্রবেশপথে রেলের ওভারব্রিজ, কাটোয়া বর্ধমান লাইনে এবং কাটোয়া আমোদপুর লাইনে ট্রেনের সংখ্যা বৃদ্ধি, লোকাল ট্রেনগুলিকে স্পেশাল নাম দিয়ে দ্বিগুণ-তিনগুণ ভাড়া নেওয়া বন্ধ করা। কাটোয়ার মানুষের এই সমস্ত প্রধান দাবিগুলিকে অগ্রাধিকার দিতে হবে। উত্তরে অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার দাবিগুলি রেলের উচ্চস্তরে পাঠানোর কথা জানান। অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার জানান, রাজ্য সরকারের কাছ থেকে প্রস্তাব পেলেই রেলের ওভারব্রিজের ব্যাপারে রেল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। উচ্ছেদের প্রশ্ন মানবিকভাবে দেখার প্রতিশ্রুতি তিনি দিয়েছেন। সভা পরিচালনা করেন সাধন দাস গোপাল হরিজন এবং সুদীপ্ত বাগচীকে নিয়ে গঠিত সভাপতিমন্ডলী।

ইউ ডি আই ডি (UDID) পাওয়ার ক্ষেত্রে সরকারী উদ্যোগ সহ সরলীকরণ, প্রতিবন্ধী ভাতা ন্যূনতম মাসিক ৩ হাজার টাকা, দক্ষতা জন্য কারিগরি শিক্ষা শিবির ও সহায়ক সরঞ্জামের জন্য শিবির আয়োজন সহ ১২ দফা দাবী উত্থাপন করা হয়।

মেমারী-২ ব্লক এর অন্তর্গত মন্ডলগ্রাম বাজারে শহীদ অমিয় গাঙ্গুলীর ৫০ তম শহিদ বর্ষে, স্মৃতি রক্ষা কমিটির উদ্যোগে, শহিদ শিবশংকর সেবা সমিতির (রশ্মি ব্লাড ব্যাঙ্ক) সহযোগিতায় সকালে রক্তদান শিবির অনুষ্ঠিত হয় এবং বিকালে জনসভা সংগঠিত হয়। জনসভায় প্রধান বক্তা ছিলেন পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী, পার্টির পূর্ব বর্ধমান জেলা সম্পাদকমন্ডলীর সদস্য অভিজিৎ কোঙার, অশেষ কোঙার, জেলা কমিটির সদস্য ওসমান গনি সরকার, উপস্থিত ছিলেন সনৎ ব্যানার্জ্জী।
সঙ্গীত পরিবেশন করেন ধর্মদাস চন্দ্র।
সভার সভাপতিত্ব করেন মেমারী-২ এরিয়া কমিটির সম্পাদক তাপস বসু।
সকালে পতাকা উত্তোলন ও শহিদবেদিতে মাল্যদানের মধ্য দিয়ে রক্তদান শিবিরের কাজ শুরু হয়। উদ্বোধন করেন পার্টি নেতৃত্ব সুকুল শিকদার ।
মাল্যদান করেন পার্টির পূর্ব বর্ধমান জেলা সম্পাদকমন্ডলীর সদস্য অশেষ কোঙার, পার্টির মেমারী-২ এরিয়া কমিটির সম্পাদক তাপস বসু, পার্টি নেতৃত্ব কমরেড ধনঞ্জয় সামন্ত , ক্ষেতমজুর সংগঠনের পক্ষে রবীন্দ্রনাথ ঘোষ, সিটুর পক্ষে সুদেব ঘোষ। মন্ডল গ্রাম-১ শাখার সম্পাদক
বলাই দত্ত, মন্ডলগ্রাম-২ শাখার সম্পাদক সমর চৌধুরী কর্মচারী সংগঠনের অনুপম হাজরা চৌধুরী এ বি টি এ-র পক্ষে সুব্রত মন্ডল যুব আন্দোলনের পক্ষে কেয়া সেখ সহ অন্যান্য নেতৃত্বরা। এলাকার মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

সি,পি,আই,(এম) বর্ধমান সদর-১ আজ সমস্ত বামপন্থী গণসংগঠনগুলির কর্মীদের নিয়ে, দেওয়ানদিঘী পার্টি অফিসে, বিদ্যুৎ বিল ও স্মার্ট মিটার বিষয়ে, কনভেনশন অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন, নেতৃত্ব দেবু রায়। আলোচনা করেন জেলা কমরেড মেহবুব আলম।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।