রাজ্য

পূর্ব বর্ধমান জেলার খবর


চিন্তন নিউজ; সংবাদদাতা সোনালী দত্ত দাঁ;- আসন্ন অষ্টাদশতম লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে বর্ধমান দূর্গাপুর লোকসভা কেন্দ্রের বামফ্রন্ট মনোনিত সি.পি.আই(এম) প্রার্থী অধ্যাপক ডঃ সুকৃতি ঘোষাল আজ সারাদিন মহাচন্দা গ্রাম পঞ্চায়েত,আমারুন ১ গ্রাম পঞ্চায়েত ও বলগোনা বাজারসহ বিস্তীর্ণ এলাকা জুড়ে বাড়ী বাড়ী প্রচার ও সুসজ্জিত মিছিলের মধ্য দিয়ে প্রচারের কাজ করলেন।

২৭শে এপ্রিল।১৯৪৯ সালের আজকের দিনে কলকাতার বৌবাজার স্ট্রিটের কালো পীচ হয়ে উঠেছিল লাল। রাজবন্দীদের মর্যাদা ও মুক্তির দাবিতে মহিলা আত্মরক্ষা সমিতির(মা পরবর্তীতে সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি) জমায়েতে তৎকালীন বুর্জোয়া শাসকের পুলিশবাহিনীর গুলিতে ছিন্নভিন্ন হয়ে যান মিছিলের সামনের সারিতে হাঁটা লতিকা সেন, প্রতিভা গাঙ্গুলী,অমিয়া দত্ত, গীতা সরকার ও ছাত্র বিমান ব্যানার্জ্জী। সেদিনের রক্তভেজা কালো দিনকে স্মরণ করে সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি প্রতি বছরের ন্যায় এবারও পতাকা উত্তোলন, মাল্যদান , মিছিল ও স্মরণসভার মধ্য দিয়ে নারী শহীদ দিবস পালন করে।
পূর্ব বর্ধমানের খন্ডঘোষের খেজুরহাটিতে সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতির উদ্যোগে পতাকা উত্তোলন ও শহীদ বেদীতে মাল্যদান এবং স্মরণসভার মধ্য দিয়ে নারী শহীদ দিবস পালিত হয়। সভায় বক্তব্য রাখেন দেবলীনা হেমব্রম, অঞ্জু কর, সুপর্ণা ব্যানার্জ্জীসহ অন্যান্য মহিলা নেতৃবৃন্দ। ভাতার ২নং এরিয়া কমিটির সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতির উদ্যোগে পতাকা উত্তোলন ও শহীদ বেদীতে মাল্যদান করেন শান্তি সাহা । এছাড়াও মাল্যদান করেন প্রতিমা ভট্টাচার্য্য, সেলিমা বেগম সহ অন্যান্য মহিলা নেতৃবৃন্দ। সভাশেষে মিছিল হয়। মিছিলে উপস্থিত ছিলেন সিতাংশু ভট্টাচার্য্য,তারাপদ ঘোষসহ গণতান্ত্রিক আন্দোলনের নেতৃত্বরা।
নারী শহীদ দিবস উপলক্ষে ও সেইসঙ্গে বর্ধমান দূর্গাপুর লোকসভা কেন্দ্রের বামফ্রন্ট মনোনিত সি.পি.আই(এম) প্রার্থী অধ্যাপক ডঃ সুকৃতি ঘোষালের সমর্থনে বর্ধমান সদর ১নং এরিয়া কমিটির অন্তর্গত রায়ান ২ জামালপুর গ্রামে সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন জেলা কমিটির সদস্য ও মহিলা নেত্রী অপর্ণা সাহা, টুকু ঘোষ, পার্টির এরিয়া কমিটির সদস্য ও যুবনেতা চন্দন সোম, অভিষেক চ্যাটার্জ্জী, ক্ষেতমজুর ইউনিয়নের নেতা সালাউদ্দিন, গণতান্ত্রিক আন্দোলনের নেতৃত্ব ধনঞ্জয় বাউরীসহ অন্যান্য নেতৃবৃন্দ। সভায় সভাপতিত্ব করেন গুলশন আরা বেগম।

সংবাদদাতা কবিতা চক্রবর্তী;
সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতির কালনা আঞ্চলিক কমিটির উদ্যোগে পতাকা উত্তোলন ও শহীদ বেদীতে মাল্যদানের মধ্য দিয়ে নারী শহীদদের স্মরণ করা হয়। পতাকা উত্তোলন করেন সংগঠনের সভাপতি মিত্রা ঘোষ। শহীদ বেদীতে মাল্যদান করেন সংগঠনের রাজ্যনেত্রী জনা মুখার্জ্জী, আঞ্চলিক কমিটির সম্পাদিকা মণিপ্রভা ভাদুড়ীসহ অন্যান্য নেতৃবৃন্দ।মাল্যদান শেষে মহিলা মিছিল ও পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় বক্তব্য রাখেন রাজ্যনেত্রী জনা মুখার্জ্জী ও সংগঠনের আঞ্চলিক কমিটির সম্পাদিকা মণিপ্রভা ভাদুড়ী। শহীদ দিবসকে কেন্দ্র করে মহিলাদের উপস্থিতি ও উদ্দীপনা ছিল চোখে পড়ার মতো।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।