দেশ রাজ্য

প্রচন্ড সঙ্কটের মধ্যে দিন কাটছে হবু মা’ও বৃদ্ধ-বৃদ্ধাদের


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:১৬ই মে :– রোগী , ডাক্তার ও স্বাস্থ্য কর্মীদের মধ্যে কোভিড আশঙ্কা বর্তমান সময়ে পশ্চিমবঙ্গসহ ভারতবর্ষেরও পুরো বিশ্ব কোভিড_১৯ ভাইরাস সংক্রমণের কারণে বিপন্ন ।। কোভিড ১৯ এ আক্রান্ত হবার ভয়ে এক ভয়ঙ্কর দূর্বিপাক ডেকে এনেছে আর তার থেকেও বড় আতঙ্ক এই রোগে সংক্রামিত হ ওয়ার ভয়।। এই ভয় এমন জায়গায় পৌঁছেছে যে পশ্চিমবঙ্গের সাধারণ মানুষ অন্যান্য চিকিৎসার পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন।। কোভিড ভাইরাসের সংক্রমন ছাড়াও মানুষের আরোও অন্যান্য প্রাণঘাতী রোগ আছে।। তাঁদের প্রয়োজন চিকিৎসার।। প্রচন্ড সঙ্কটের মধ্যে দিন কাটছে সেই সব রোগীদের।।

এদের মধ্যে সবচেয়ে বিপজ্জনক অবস্থা যে আছেন হবু মায়েরা। এই সময় সবসময় ডাক্তার বাবু দের পরামর্শ অনুযায়ী চলতে হয় এবং তাদের নানারকম চিকিৎসার প্রয়োজন উপস্থিত হয়।। কোভিড ১৯ এর ভয়ে এই সমস্ত সব চিকিৎসা বন্ধ।। সব ক্লিনিক বন্ধ আর যেগুলো চালু আছে তা খুব অল্প সংখ্যাতে। সেগুলোতে চিকিৎসা পরিষেবা পেতে গেলে সবার আগে কোভিড_১৯ এর পরীক্ষা করিয়ে আনতে হবে।। এটাই প্রাথমিক শর্ত।।

শর্তাবলী আছে কিন্তু সমস্যা অন্য জায়গায়।। পশ্চিমবঙ্গে সরকারি কোভিড ১৯ এর পরীক্ষা কেন্দ্র হাতে গোনা মাত্র কয়েকটা।। প্রাইভেট চিকিৎসা কেন্দ্র গুলোতে এই পরীক্ষা করার মান্যতা দেওয়া হচ্ছে না সুপারিশ করা স্বত্বেও।। সমস্যা আরও আছে, যে সব হবু মায়েরা কয়েক দিনের মধ্যে মা হবেন তাদের পক্ষে দূরে কোথাও গিয়ে কোভিভ ১৯ এর পরীক্ষা করানো যেমন সময়সাপেক্ষ তেমনই কষ্টসাধ্য।।

আরও একটি বড় সমস্যা রাজ্যের বয়স্ক নাগরিকদের নিয়ে।। তাঁরা বলতে গেলে প্রায় বিনা চিকিৎসায় আছেন। এই সব নাগরিকদের বুকের কোন সমস্যা হলে বা অন্য কোন রোগে আক্রান্ত হলে তাঁদের চিকিৎসা ব্যবস্থা নেই।। ওই আইনের ফাঁস।। আগে কোভিড ১৯ এর পরীক্ষা পরে চিকিৎসা।। কিন্তু অসুস্থ মানুষটা যে কাছাকাছি কোন কেন্দ্র থেকে পরীক্ষা করাবেন তার উপায় নেই।।

এরপর লকডাউনের সময়সীমা শেষ হবে। এখনই অনেক নিয়ম-কানুন শীথিল হবার কথা রোজ ঘোষণা করা হচ্ছে।। বিশেষজ্ঞ মহলের আশঙ্কা লকডাউন উঠে গেলেই পরিস্থিতি আরও খারাপ ও ঘোরাল হবে।। মানুষ কাজের প্রয়োজনে রাস্তায় বেরোবে , অফিস কাছারী, স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় সব খুলবে , ট্রেনের যাতায়াত বাড়বে আর তার জেরে বাড়বে করোনা ভাইরাস সংক্রমণের মাত্রা।। যতই রাজ্য সরকার চিকিৎসা ব্যবস্থার উন্নতির ঢোল পেটান না কেন ভুক্তভোগীরা জানে রাজ্যের চিকিৎসা ব্যবস্থার করুণ অবস্থার কথা।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।