জেলা

পূর্ব বর্ধমান জেলার খবর


চিন্তন নিউজ, কল্পনা গুপ্ত, – চলে গেলেন প্রবীণ বামপন্থী গণ আন্দোলন ও বামপন্থী শিক্ষক সংগঠনের অন্যতম নেতৃত্ব এবং অগণিত বামপন্থী কর্মী সমর্থকদের অভিভাবক বিমল দে। দীর্ঘ রোগ ভোগের পর গতকাল রাতে পারবীরহাটা, বর্ধমান, নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর অন্তিম শয়াণে রক্ত পতাকা ও পুষ্পার্ঘ্য দিয়ে শ্রদ্ধা জানান সিপিআই( এম) বর্ধমান শহর ২নং এরিয়া কমিটির সম্পাদক সহ অন্যান্য নেতৃত্ব, শিক্ষক সংগঠনের নেতৃত্ব সহ অন্যান্য বিভিন্ন গণসংগঠনের নেতৃত্ব। সব কিছুর ব্যবস্থা
করেন সিপিআই( এম) পূর্ব বর্ধমান জেলা কমিটির অন্যতম সদস্য দীপঙ্কর দে।

আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এবছরের মাধ্যমিক পরীক্ষা আর এই মাধ্যমিক পরীক্ষার আগে প্রতি বছরের মতন এই বছরও ছাত্র ছাত্রীদের সুবিধার্থে পরীক্ষার্থীদের পাশে এস এফ আই পূর্ব বর্ধমান জেলা কমিটি, তারা ছাত্রছাত্রীদের জন্য হেল্প ডেস্ক চালু করছে অন্যবারের মত। তার পাশাপাশি মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য ব্লক ভিত্তিক হেল্প লাইন নম্বরেরও ব্যবস্থা করা হয়েছে। যেখানে মাধ্যমিক পরীক্ষার্থীরা তাদের যে কোনো সমস্যাতে এস এফ আই এর কর্মীদের সহযোগিতা পাবে। তাছাড়াও অনলাইনে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিভিন্ন বিষয়ে মক টেস্ট করা হয়েছে, ছাত্রছাত্রীরা অনলাইনে কিউ আর কোড স্ক্যান করে অনলাইনে মক টেস্ট পরীক্ষা দিতে পারছে। এছাড়াও মাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষার আগে লোকাল কমিটি গুলির উদ্যোগে এস এফ আই কর্মীরা পরীক্ষার্থীদের সাফল্য কামনা করে পেন ও পরীক্ষার কিট হতে তুলে দিয়ে পৌঁছে দেওয়া হচ্ছে শুভেচ্ছা বার্তা ।এস এফ আই জেলা সম্পাদক অনির্বাণ রায় চৌধুরী জানান, শুধু পরীক্ষার আগে না পরীক্ষার দিনও জেলার বিভিন্ন মাধ্যমিক পরীক্ষার কেন্দ্রগুলিতে আমাদের কর্মীরা পরীক্ষার্থীদের সুবিধার জন্য হেল্প ডেস্ক ক্যাম্প করবে যেখানে পরীক্ষার্থীরা কোনো সমস্যায় পড়লে তাদের সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া হবে ।

৩১ জানুয়ারি সিপিআই (এম) বর্ধমান শহর ২নং এরিয়া কমিটির উদ্যোগে স্থানীয় বড়নীলপুর বাজার মিলন সংঘের মাঠে শহীদ নিতাই দেবনাথের ৫৬তম শহীদ দিবস শ্রদ্ধার সহিত পালন করা হয়।শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য নিবেদন করেন সিপিআই (এম) পূর্ব বর্ধমান জেলা কমিটির সদস্য,এরিয়া কমিটির বিভিন্ন নেতৃত্ব ও সদস্যসহ অন্যান্য গণসংগঠনের নেতৃত্ব। সভায় সভাপতিত্ব করেন দেবাশীষ সেন। নিতাই দেবনাথের আত্মত্যাগের বিষয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সিপিআই (এম) বর্ধমান শহর ২ নং এরিয়া কমিটির সম্পাদক সুদীপ্ত গুপ্ত। উল্লেখ্য ১৯৭১ সালের এই দিনে কংগ্রেসের ঘাতক বাহিনীর হাতে নৃশংসভাবে খুন হতে হয়েছিল নিতাই দেবনাথকে। অনুষ্ঠানটি পরিচালনা করেন সিপিআই (এম) পূর্ব বর্ধমান জেলা কমিটির সদস্য দীপঙ্কর দে।

কাটোয়া পৌরসভা নতুন করে ‘জঞ্জাল কর’ এর নামে নাগরিকদের উপর নতুন করে আর্থিক বোঝা চাপাতে চাইছে। নতুন কর প্রত্যাহারের দাবি সহ ৬ দফা দাবিতে আজ সিপিআই(এম)-এর ডাকে কাটোয়া পৌরসভা অভিযানে সামিল হন কাটোয়ার বহু মানুষ।
সভায় বক্তব্য রাখেন সিপিআই(এম) নেতা সুদীপ্ত বাগচি ও অঞ্জন চ্যাটার্জী।
সভাস্থলে আরেকটি সভা ডেকে কাটোয়া শহরের তৃণমূল কংগ্রেসের বাহিনী প্ররোচনার সৃষ্টির চেষ্টা করলেও নাগরিকরা তাদের দাবিতে অবিচল থেকে পৌরসভা অভিযানে অংশগ্রহণ করেন।
প্রকাশ সরকার, পরীক্ষিৎ রায়, জয়দীপ চ্যাটার্জী এবং তাপসী পাঁজাকে নিয়ে গঠিত প্রতিনিধি দল পৌরসভার চেয়ারম্যান-এর সাথে সাক্ষাৎ করে নাগরিকদের দাবিগুলি সম্পর্কে আলোচনা করেন। সভায় সভাপতিত্ব করেন সুজিৎ রায়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।