জেলা

৩৯ তম বীরভূম জেলা গ্রন্থমেলা,


রাহুল চ্যাটার্জি: চিন্তন নিউজ:৯ ই জানুয়ারি,২০২১:- ৩৯ তম বীরভূম জেলা গ্রন্থমেলা আয়োজিত হয়েছে রামপুরহাটে। গত ৬ ই জানুয়ারি এই মেলার শুভ সূচনা করেন বীরভূম জেলা সমাহর্তা মাননীয় শ্রী বিজয় ভারতী মহাশয়। মেলা চলবে আগামী ১১ই জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন দুপুর ১২ টা থেকে শুরু হয়ে সন্ধ্যে ৮ টা পর্যন্ত চলছে এই মেলা। বইমেলার সাথে সাথেই চলছে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় যেমন, “ধর্মনিরপেক্ষতা অটুট রাখবো” বা বিদ্যাসাগর ও “বাংলার নারীসমাজ” বা “ডিজিট্যাল যুগে গ্রন্থাগার প্রাসঙ্গিকতা হারাচ্ছে” ইত্যাদির ওপর আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। উদ্যোক্তারা কোভিড নিয়ে মানুষকে সচেতন করার প্রয়াসও চালিয়ে যাচ্ছেন, আর তাই সেই মর্মেও আগামী ১১ তারিখ আরও একটি আলোচনাসভা অনুষ্ঠিত হবে যেখানে উপস্থিত থাকবেন বিশিষ্ট চিকিৎসকগণ।

এছাড়াও জেলার বিভিন্ন বিশিষ্ট কবিদের স্বরচিত কবিতা পাঠের আসরও বসবে একদিন। সাংস্কৃতিক অনুষ্ঠানে কোনোদিন ভাদু গান, তো কোনোদিন বাউল গান বা কবি গান, রায়বেঁশে নৃত্যের আসর বসবে বলে জানিয়েছেন জেলা বইমেলা কমিটির কর্মকর্তারা। বই পাগল পাঠক-ক্রেতাদের পাশাপাশি এলাকার সাধারণ মানুষদেরও বিশেষভাবে আমন্ত্রণ জানিয়েছেন বইমেলা কমিটি।

তবে রাজনীতির কচকচানি থেকে মুক্ত নয় এই মেলাও। এই মেলার উদ্বোধনের ক্ষেত্রে বাদ রাখা হয় জেলার সরকার বিরোধী দলের জনপ্রতিনিধিদের। আমন্ত্রণপত্রে নাম থাকা তো দূরের কথা, ঠিক ভাবে আমন্ত্রণও জানানো হয়নি তাঁদের। বিরোধী বিধায়কেরা বলেন, “সরকারি অনুষ্ঠানে ব্রাত্য বহুদিন ধরেই হয়ে আসছি, এ আর নতুন কি? আমাদের অপরাধ আমরা সরকারের গঠনমূলক বিরোধিতা করি। তবে আগে ৩৪ বছরে যারা কুমির কান্না জুড়তেন কোনো কিছুতে পান থেকে চুন খসলে, তাঁরাও আয়নার সামনে দাঁড়িয়ে দেখুক নিজেদের এবার।”


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।