রাজ্য

স্কুলের পোষাকের মান নিয়ে বিক্ষোভ


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:১৬/১০/২০২২:– পশ্চিমবঙ্গের বিদ্যালয়গুলো থেকে যে পোষাক বাচ্চাদের দেওয়া হয়েছে তা অত্যন্ত নিম্নমানের। বিভিন্ন জেলায় এই নিয়ে বিক্ষোভ দেখানো হয়েছে এমনকি বিদ্যালয় এর জানলা দিয়ে পোষাক ছিঁড়ে বাইরে ফেলে দেওয়ার ঘটনা ঘটেছে।

এবার হুগলি জেলার একটি স্কুলেও পোষাক বিতর্ক । হুগলি জেলার বালীর মোড়ে ঐতিহ্য বাহী স্কুল ” হুগলি গার্লস স্কুল”। ঐ স্কুলের মেয়েদের স্কুলে র পোষাক ছিল সাদা জামা আর লাল স্কার্ট আর এগারো বারো ক্লাসের মেয়েদের লাল পাড় সাদা শাড়ী । বহু বছর ধরে চলে এসেছে এই চিরপরিচিত পোষাক টি । এবার হঠাৎ করেই বিদ্যালয়ের পোষাক বদল করে নীল সাদা করে দেওয়া হয়েছে । অধিকাংশ অভিভাবক ও শিক্ষার্থীরা ক্ষুব্ধ এই পরিবর্তনে। তার উপর ঐ পোষাক এত নিম্নমানের যে মেয়েদের ঐ পোষাকে স্কুলে যাওয়া অসম্ভব ।

শনিবার দুপুরে ছিল ” মুখোমুখি বিধায়ক” অনুষ্ঠান । এই অনুষ্ঠানে অনেক অভিভাবক ই বিরক্তি প্রকাশ করছিলেন স্কুলের পোষাক নিয়ে । একটি ছাত্রীর মা বিধায়ক অসিত মজুমদার এর কাছে জানতে চান এত দিনের ঐতিহ্য ভেঙে এমন পোষাক কেন দেওয়া হলো মেয়েদের । প্রশ্ন শুনেই ক্ষেপে প্রায় মারতে যান ঐ মহিলাকে। চিৎকার করে বলেন যে তিনি বুঝতে পেরেছেন ঐ মহিলা বড় বিপ্লবী তাই উনি মেয়েটির মার কথা শুনতে চান না ।

পরে ছাত্রীটির মা সংবাদ মাধ্যমে জানান যে শুধু পোষাক নয় বর্তমান সময়ে বিদ্যালয় থেকে যে খাবার দেওয়া হয় তা অত্যন্ত নিম্নমানের ,মেয়েরা খেতে চায় না , তাছাড়া টয়লেট ও ক্লাসরুম অত্যন্ত নোংরা — ঝুলে ভর্তি । স্কুল রক্ষনাবেক্ষণ এর জন্য প্রতি বছর মেয়েদের কাছ থেকে দু’ শো করে টাকা নেওয়া হয় । ছাত্রীদের দিয়ে ক্লাসের ঝুল ,ধুলো ,বালি ময়লা পরিষ্কার করানো হয় ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।