দেশ রাজ্য

আবাস যোজনায় ব্যর্থ রাজ্য – কেন্দ্র


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ৮ জুলাই: ব্যর্থ কেন্দ্র, ব্যর্থ রাজ্য। মমতা ব্যানার্জী ও নরেন্দ্র মোদী দুজনেই চুড়ান্ত ব্যর্থ গরীবের বাড়ী তৈরী বা আবাস যোজনা প্রকল্পে। রাজ্য যদি বা কিছু করে থাকে তার থেকে প্রায় ২০% কাটমানি খেয়েছে তৃনমূলের নেতা থেকে নির্বাচিত সদস্যরা। এই হিসাবটা এই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর হিসাব। তার এই হিসাব অনুসারে বাড়ী বানান প্রকল্পে ১০৫১ কোটি টাকা তৃনৃমূল নেতা মন্ত্রীদের পকেটে গেছে।

লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে গত ১০ ই জুন সরকারি প্রকল্পে একটি গ্রীভেন্স সেল তৈরী করা হয়েছে। ১লা জুলাই পর্যন্ত ফোন করে প্রায় দেড় হাজার মানুষ তাদের অভিযোগ জানিয়েছেন। তার একটা বড় অংশ আবাস যোজনার কাটমানি খাওয়ার অভিযোগ নিয়ে। এই আবাস যোজনা নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে বিস্তর দড়ি টানাটানি হয়েছে। বিজেপি ঘোষিত প্রকল্পটির নাম প্রধানমন্ত্রী আবাস যোজনা। শহর ও গ্রাম দুটি এলাকার জন্যই এই প্রকল্প। ২০১৪ তে শুরু – এর মধ্যে পাঁচ বছর পেরিয়ে গেছে। কথা ছিল ২০২২ সালের মধ্যে সব গৃহহীনদের মাথার উপর ছাদ হবে। এটাই ছিল লক্ষ্য।

এই প্রকল্পের নাম নিয়ে গোলমাল শুরু ২০১৬ থেকে। মমতা ব্যানার্জীর দাবী এই প্রকল্পে রাজ্য সরকারও টাকা দেয়। তাই তার নাম হোক বাংলা আবাস যোজনা। আর এই নাম নিয়ে এমন গোলমাল শুরু হল যে প্রকল্পটির অগ্রগতিই থেমে গেল। কারণ এই ক্ষেত্রে দুটি সরকারই সমানভাবে ব্যর্থ। অনুমোদন ছিল ৮৩ লক্ষ ৬২ হাজার ৯৭৫ টি বাড়ী। করতে পেরেছে ২৩ লক্ষ ৮১ হাজার ৫৩৩ টি। এক্ষেত্রে রাজ্যের সাফল্যের হার ৪৩.৬২% আর কেন্দ্রের সাফল্যের হার ২৯% এর আশেপাশে।

এই যোজনায় কেন্দ্র দেয় বাড়ী পিছু দেড় লাখ টাকা। আবার যেখানে লোক সংখ্যা ৫ লাখের বেশী সেখানে রাজ্য দেয় ১ লাখ ৮৩ হাজার। পাহাড়ি অঞ্চলে এই টাকার পরিমান ২ লক্ষ ৬৬ হাজার। জনসংখ্যা অনুযায়ী যিনি বাড়ী বানাবেন তাকে দিতে হবে কোথাও ৩৫ হাজার আবার কথাও ২৫ হাজার টাকা। রাজ্যে এই বাড়ী বানানোর খাতে খরচ হয়েছে গত পাঁচ বছরে ৫২৫৭ কোটি টাকা। এর মধ্যে কেন্দ্র দিয়েছে ২৭০২ কোটি ১৯ লক্ষ্য টাকা। এই টাকাটা প্রায় দেড় লাখ লোকের পাওয়ার কথা। যে বাড়ীগুলো তৈরী হয়েছে এবং সাধারণ মানুষ থাকতে শুরু করেছেন বলে রাজ্য কেন্দ্রকে রিপোর্ট করেছে এবং তা ১ লা জুলাই পর্যন্ত তার সংখ্যা ১ লক্ষ ৫৩ হাজার ২৬৬ টি।

মমতা ব্যানার্জী নিজেই হিসেব দিয়ে বলেছেন যে তার নেতা মন্ত্রীরা এই বাড়ীর বাসিন্দাদের থেকে ২০% কাটমানি আদায় করেছে। তার পরিমান ১০৫১ কোটি ৪০ লাখের বেশী। আর যেগুলিতে এখনো নির্মান চলছে সেখান থেকেও কাটমানি আদায় করছে তৃনমূল কংগ্রেস। কিন্তু এখন কতগুলি বাড়ী বানানো চলছে তার হিসেব রাজ্য কেন্দ্রকে দেয়নি আর তার জন্য এই ক্ষেত্রে কত কাটমানি আদায় করেছে সেটা ধরা যায়নি।

জাতি ধর্ম নির্বিশেষে সব গরীব মানুষ এই আবাস যোজনায় এসেছেন আর তৃনমূল কংগ্রেস নির্বিবাদে তোলা আদায় করে গেছে। যদিও অনেকেই জানেন যে এক অংশের ধনী মানুষ এই আবাস যোজনায় বাড়ী পেয়েছেন তবু এই ১০৫১ কোটি টাকা গরীবদের থেকেই আদায় করেছে তথাকথিত এই “মা-মাটি-মানুষ” এর সরকার।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।