দেশ

কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বাড়তে চলেছে


পম্পা নন্দী, চিন্তন নিউজ, ২ জুলাই: জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন সম্প্রসারণের প্রস্তাবে রাজ‍্যসভা সায় দিল। রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বৃদ্ধির প্রস্তাবকে সমাজবাদী পার্টি, পিডিপি, তৃণমূল কংগ্ৰেস সমর্থন করল। ধ্বনি ভোটে পাশ হল জম্মু ও কাশ্মীর সংরক্ষণ বিল ২০১৯

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কাশ্মীরের জনগণের হৃদয় জয় করার কথা বলেন। কেন্দ্রীয় সরকার জামুরিয়ত, ইনসানিয়ত নীতিতে চলতে বদ্ধপরিকর। এদিন কংগ্ৰেসকে কটাক্ষ  করে অমিত শাহ বলেন, “ইতিহাস থেকে আমাদের শিক্ষা নেওয়া উচিত। কাশ্মীর নিয়ে অযথা জ‌ওহরলাল নেহেরু রাষ্ট্রসঙ্ঘে গিয়েছিলেন”। তিনি আর‌ও বলেন যে, কাশ্মীরি পন্ডিতদের কাশ্মীর থেকে জোর করে তাড়িয়ে দেওয়া হয়েছিল। এমনকি সুফি ধর্মাবলম্বীদের উপর‌ও আঘাত হানা হয়েছে। এই পন্ডিতদের কাশ্মীরে ফিরিয়ে আনতে বদ্ধপরিকর মোদী সরকার।
             
অমিত শাহ বলেন জম্মু ও কাশ্মীরে সরকার গড়ার জন‍্য কোন রাজনৈতিক দলের একক সংখ‍্যাগরিষ্ঠতা নেই। তাই রাজ‍্যপাল, রাষ্ট্রপতি শাসন দাবী করেন। জাতীয় নির্বাচন কমিশন চাইছে চলতি বছরের শেষের দিকে রাজ‍্য বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত করতে।

১লা জুলাই অমিত শাহ বলেন, “জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ আর‌ও ছ মাসের জন‍্য বৃদ্ধির প্রস্তাব এনেছি আমি।” জম্মু ও কাশ্মীরে আর‌ও ছ মাসের জন‍্য রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বৃদ্ধি এখন শুধু সময়ের অপেক্ষা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।