রাজ্য

সময়ের আগেই পরিযায়ী পাখির ভিড় কুলিক’-এ


মীরা দাস:চিন্তন নিউজ:১১ই জুন:- সময়েরআগেই কুলিকে হাজির শামুকখোল পরিযায়ী পাখি …বিশেষজ্ঞরা মনে করছেন পরিবেশ বদলের জন্যই তাদের আগমন ….

জুনের শেষ অথবা জুলাই এর শুরুতে শামুকখোল পাখি চলে আসে। উত্তর দিনাজপুরের কুলিক পাখিরালয়ে প্রায় ১ মাস আগে থেকে আসতে শুরু করেছে শামুকখোল পাখি। লকডাউনের ফলে পরিবেশের যে বদল হয়েছে তারই ফল স্বরুপ এই পাখির আগমন, এই রকম ই মনে করছেন পক্ষী বিশেষজ্ঞরা ।

এখন জুন মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই কুলিক পাখিরালয়ে পরিযায়ী পাখিরা ভিড় জমিয়েছে। তাছাড়া আরও একটা কারন হ’তে পারে প্রাক বর্ষার বৃষ্টির পরিমান বেড়ে যাওয়ায় এরা চলে আসছে। বৃষ্টির ফলে তাদের খাবারের যোগান যেমন বেড়েছে, তেমনি আবহাওয়া অনেকটা ঠাণ্ডা হয়েছে, এবছর এপ্রিলে যে গরম থাকার কথা সেটা ছিল না, প্রাক বর্ষায় বৃষ্টি ভাল হয়েছে, পরিবেশ ঠাণ্ডা হয়েছে।

রায়গঞ্জের ডি, এফ ও সোমনাথ বলেন, এবার প্রায় তিন সপ্তাহ আগে সব পাখি চলে। কুলিক পাখিরালয়ে আগে কি কখনও এমন ঘটেছিল? উত্তরে তিনি বলেন এতো আগে আসার কোন রেকর্ড নেই। ১ সপ্তাহ আগে চলে আসত, কিন্তু তিন থেকে চার সপ্তাহ আগে পাখিরা সব চলে এসেছে। তিনি জানিয়েছেন পাখিরা চলে এলেও এখনই পক্ষীনিবাস জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে না ।লক্ ডাউনের জন্যই পাখিরালয় বন্ধ রয়েছে। সরকারী নির্দেশিকা এলে তারপর পাখিরালয় খুলে দেওয়া হবে। এই পাখির উপরের চঞ্চু ও নিচের চঞ্চুর মাঝে বেশ খানিকটা ফাঁক থাকে বলেই সহজে চেনা যায়, এই পাখি এক জায়গায় যতক্ষন খাবারের যোগান শেষ না হচ্ছে ততক্ষন এরা দল বেঁধে থাকে,শীত পড়ার আগেই কুলিক ছেড়ে শামুকখোল পাখিরা চলে যাবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।