বিজ্ঞান ও প্রযুক্তি রাজ্য

শবর জনজাতিকে আধুনিক জীবনে ফেরানোর প্রচেষ্টায় পশ্চিমবঙ্গ বিজ্ঞানমঞ্চ


মীরা দাস:চিন্তন নিউজ:১৪ই ডিসেম্বর:–বিজ্ঞানমঞ্চ আধুনিক জীবনে ফেরাতে সাহায্য করছেন …..শবর জনজাতিকে।পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ ধারাবাহিক ভাবে শবর জনজাতির জীবন ধারাকে বদলাতে চেষ্টা করে চলেছেন, আবাস যোজনার মাধ্যমে।

পুরুলিয়া জেলায়, বিজ্ঞান মঞ্চ নিরলস প্রচেষ্টায় শবর জনজাতির উন্নয়নের কাজ করে চলেছেন বিভিন্ন গ্রামে । গত ন’- মাস ধরে বরাবাজার থানার লটপদা গ্রামের প্রায় ৫৭ টি পরিবারের শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান সহ বিভিন্ন আর্থ সামাজিক উন্নয়নের কাজে যুক্ত হয়েছেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের কর্মী বৃন্দ। পঞ্চায়েতের মাধ্যমে প্রধানমন্ত্রী আবাস যোজনার উপভোক্তা তালিকায় শবর পরিবার গুলির নাম নথিভুক্ত করা হয়েছে। এরমধ্যে প্রায় ১৮ টি শবর পরিবারের ব্যাঙ্ক এ্যাকাউন্টে গৃহ নির্মাণের জন্য প্রথম কিস্তির এক লক্ষ তিরিশ হাজার টাকা জমা পড়েছে, গৃহ নির্মানের কাজ ও শুরু হয়েছে।

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের জেলা সম্পাদক ডাঃ নয়ন মুখার্জী জানিয়েছে যে লটপদা গ্রামে শিশুদের জন্য একটি স্কুল খোলা হবে। শবরদের হাতে নতুন শীত বস্ত্র তুলে দেওয়া হয়, এবং স্বাস্থ্য পরীক্ষা করা হয়। এই গ্রামের কোন শিশুই স্কুলে যায় না। এই মানুষ গুলির প্রতি সার্বিক উন্নয়নের প্রতি উদাসীন সরকার। তবে বিজ্ঞান মঞ্চের উদ্যোগে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে নেশামুক্ত করা সম্ভব হয়েছে।

৫৭ টি পরিবারের ২১২ জন সদস্যকে নিয়মিত পরিচর্যার মধ্য দিয়ে তাদের সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা হয়েছে। তবে তাদের বাসস্থানগুলি এখনও অস্বাস্হ্যকর, বিজ্ঞান মঞ্চ তাদের বাসস্থানকে বসবাস যোগ্য করে তোলার জন্য ধারাবাহিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।