রাজ্য

দুর্নীতিতে ভরা বাংলা — ভাবাচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা য় কৃতীদের


সুপর্ণা রায়: চিন্তন নিউজ: ২৫/০৫/২০২৩:- প্রকাশিত হলো ২০২২- ২৩ শিক্ষাবর্ষের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল। অনেকেই অনেক প্রতিবন্ধকতা পার করে আজ সাফল্য এর দোড়গোড়ায়। এর ই মধ্যে অনেক কৃতী রা তাদের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত । কারণ — পরিষ্কার স্পষ্ট ভাষায় তারা জানিয়েছে নিয়োগ দূর্নীতি এবং শিক্ষা ক্ষেত্রে চরম অরাজকতা । তাদের মনে প্রশ্ন আজকে যে এত ভালো ফল হলো — কিন্তু আদৌ কি তারা তাদের ফল অনুযায়ী জীবনের পথে দাঁড়াতে পারবে ?? উত্তর চব্বিশ পরগনা জেলার ইছাপুর হাই স্কুলের ছাত্রী প্রেরণা পাল এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় রাজ্যের মধ্যে চতুর্থ স্থান অধিকার করেছে । সে বার বার জানিয়েছে পশ্চিমবঙ্গ এর নিয়োগ দূর্নীতি র কথা ।

সুত্রের খবর অনুযায়ী জানা গেছে যে প্রেরণা জানিয়েছে যে একটা বাচ্চা যখন স্কুলে ভর্তি হয় তার অভিভাবক রা মনে করেন যে বাচ্চা টা লেখাপড়ার পাশাপাশি যেন মূল্যবোধ ,মানবিক চেতনা , সততার পাঠ যেন তারা পায় । কিন্তু শিক্ষাক্ষেত্রে এই ভয়ঙ্কর দূর্নীতি তার মনকে ভীষন ভাবে নাড়া দিয়ে গেছে।সে আরও জানায় যে এতদিন ধরে যোগ্য চাকরী প্রার্থী রা রাস্তায় বসে আছে শুধু মাত্র একটা চাকরী র আশায় । আটশো দিন অতিক্রান্ত কিন্তু পশ্চিমবঙ্গ সরকারের কোন হেলদোল নেই । শুধু মাত্র টাকার বিনিময়ে অযোগ্য রা চাকরী পেয়েছে অথচ যাঁরা সত্যিকারের যোগ্য প্রার্থী তাঁরা রাস্তায় — এই ঘটনা প্রেরণা কে ভীষন ভাবে ভাবায়।

প্রেরণা একটি শিক্ষক পরিবারের সন্তান । তার দাদু ,মা, বাবা সকলেই শিক্ষক বা শিক্ষকতার চাকরি করেন । সে খুবই আশঙ্কিত যে সে তার এই ফলের যোগ্য চাকরী পাবে কিনা এই ভেবে । প্রেরণার আরও চিন্তা যে সে জেনারেল লাইনে পড়াশোনা করেছে — সে যথেষ্ঠ ওয়াকিবহাল যে — যে রাজ্যে একটা সরকারী চাকরী র জন্য রাস্তায় বসে ধর্না দিতে হয় দিনের পর দিন — মাসের পর মাস সেই নিয়ে তার চিন্তা একটা চাকরির জন্য। উচ্চমাধ‍্যমিকে চতুর্থ প্রেরণা পালের গর্বিত পিতা কমরেড অশোক পাল একজন শিক্ষক, এ বি টি এ সংগঠনের সক্রিয় সদস্য। মা মিলি পাল শিক্ষিকা।
বামপন্থী ঘরানার পরিবেশে থাকলে তার মধ্যে যে একটা পরিণত ,যুক্তিবাদী ও রুচিশীল মানসিক বিকাশ ঘটে সেটা প্রেরণা আবারও প্রমাণ করলো।এক ই চিন্তার কথা জানিয়েছে কলকাতার যাদবপুর বিদ্যালয়ের কলকাতা থেকে প্রথম সৃজা উপাধ্যায়। তার কথাতেও উঠে এসেছে শিক্ষাক্ষেত্রে দূর্নীতি র কথা । তার পরিষ্কার কথা শিক্ষাক্ষেত্র আগে দূর্নীতি মুক্ত করতে হবে তবেই হবে প্রকৃত উন্নতি ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।