রাজ্য

সি.আই.টি.ইউ-র প্রকাশ্য সভায় উপচে পড়ল ভিড়


চৈতালী নন্দী, চিন্তন নিউজ, ১৬ ডিসেম্বর: আজ শুরু হচ্ছে হুগলী জেলা সি.আই.টি.ইউ-র দ্বাদশ সম্মেলন। চন্দননগরের বুকে এই সম্মেলন চলবে দু’দিন। এই সম্মেলন উপলক্ষে প্রকাশ‍্য সভা অনুষ্ঠিত হল মানকুন্ডু সার্কাস মাঠে। পশ্চিমবঙ্গ গনতান্ত্রিক লেখক শিল্পী সঙ্ঘ এবং ভারতীয় গননাট‍্য সঙ্ঘের উন্মেষ শাখা পরিবেশিত গনসঙ্গীত এর মধ‍্যেও দিয়ে সভার সূচনা হয় দুপুর ২টো নাগাদ।

এই সভায় সভাপতিত্ব করেন প্রবীণ শ্রমিক নেতা কমঃ শান্তশ্রী চট্রোপাধ‍্যায়। এরপর অভ‍্যর্থনা সমিতির কমঃ হীরালাল সিংহ এবং সিটু রাজ‍্য সভাপতি বক্তব্য রাখেন। সবার শেষে বক্তব্য রাখতে ওঠেন সিপিআইএম পলিটব‍্যুরোর সদস্য কমঃ মহম্মদ সেলিম। সভাস্থল তখন সাধারণ মানুষের ভিড়ে কানায় কানায় পূর্ণ।

দেশের বর্তমান শোচনীয় অর্থনৈতিক অবস্থার চিত্র তিনি তুলে ধরেন। পাইকারি হারে বেসরকারী করন,কর্মসংস্থানের করুন অবস্থা, পশ্চিমবঙ্গের হিন্দমোটর, ডানলপ এর মতো বড় বড় শিল্প কারখানা বন্ধ হয়ে যাওয়া, কৃষকের ফসলের মূল‍্য না পাওয়া নিয়ে আলোচনা করেন।

বিজেপি ও তৃনমূলের সাম্প্রদায়িক বিভাজনের রাজনীতি কিভাবে সাধারণ মানুষের দৃষ্টি রুটিরুজি সহ শিক্ষা, স্বাস্থ‍্য মৌলিক চাহিদা থেকে সরিয়ে নিয়ে এনআরসি নামক এক সাম্প্রদায়িক ও বিভেদ মূলক এক আইনের দিকে কৌশলে ঘুরিয়ে দেওয়া হচ্ছে সেই প্রসঙ্গে আলোকপাত করেন। নাগরিকত্ব সংশোধনী আইনের কপিতে অগ্নিসংযোগ করা হয়। অগনিত সাধারণ মানুষের মধ‍্যে তাঁর বক্তব্য শোনার জন‍্যে একাগ্রতা ছিল লক্ষ‍্য করার মতো।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।