রাজ্য

রায়গঞ্জ কুলিক পক্ষীনিবাসে কমছে পরিযায়ী পাখির সংখ্যা


মাধবী ঘোষ, চিন্তন নিউজ, ১৬ ডিসেম্বর: রায়গঞ্জ কুলিক পক্ষীনিবাসে এবছর পরিযায়ী পাখির সংখ্যা কমলো প্রায় সাড়ে পাঁচ হাজার। বন দপ্তরের দাবি খুব সামান্য পাখি কমেছে। এ ধরনের পাখির সংখ্যা কম বেশি হয়ে থাকে। তবে পরিযায়ী পাখির সংখ্যা কমে যাওয়ায় উদ্বিগ্ন পরিবেশপ্রেমী সংগঠন।

পরিবেশপ্রেমী সংগঠনের অভিযোগ বিপুলসংখ্যক পরিযায়ী পাখি বাসা বাঁধলেও বনদপ্তর তাদের জন্য সেই পরিমাণ খাদ্যের ব্যবস্থা করেনি, ফলে বন ছাড়িয়ে জলাভূমি এলাকায় তারা প্রতি বছর বাসা বাঁধে। ১৯৮৪ সালে প্রথমবার রায়গঞ্জ কুলিক পক্ষীনিবাসে পরিযায়ী পাখিরা বাসা বাঁধে। জুন মাসের শেষদিকে পরিযায়ী পাখিদের কোলাহল শুরু হয়। রায়গঞ্জ কুলিক পক্ষীনিবাস ১.৩০ বর্গ কিলোমিটার জুড়ে বসতি স্থাপনের পর শুরু হয় এদের দাম্পত্য জীবন।

আগস্ট থেকে সেপ্টেম্বর হলো পরিযায়ী পাখিদের প্রজনন সময়। মূলত এই সময় তাদের ভরা সংসার। প্রথম বছর এই পক্ষীনিবাসে ২৯ হাজার পাখি বাসা বাঁধে। পরবর্তী বছর থেকে পরিযায়ী সংখ্যা বাড়তে থাকে। ২০১৮ সাল পর্যন্ত পাখির সংখ্যা বেড়ে হয় ৯৮ হাজার ৫৬২। এই বিপুল পরিমাণ পরিযায়ী পাখি এখানে বাসা বাঁধলেও নতুন করে এখানে পাখিদের জন্য জলাশয় তৈরি করা হয়নি। জলাশয় বন্ধ করে বসতি গড়ে উঠেছে।

কুলিক পক্ষীনিবাসে পাখির খাদ্যের সংকট থাকায় খাবারের খোঁজে পক্ষীনিবাস সংলগ্ন জনবসতি এলাকাতে তারা বাসা বাঁধে। এবছর পরিযায়ী পাখির সংখ্যা প্রায় সাড়ে পাঁচ হাজার কমে দাঁড়িয়েছে ৯০ হাজার ৮৮টি। জেলা বন আধিকারিক সোমনাথ সরকার জানিয়েছেন পাখির সংখ্যা খুব অল্প পরিমাণ কমেছে প্রতিবছর এ ধরনের হেরফের হয়ে থাকে। বনদপ্তর উদ্বেগের কারণ না দেখলেও পরিবেশপ্রেমী সংগঠন উদ্বিগ্ন।

পরিবেশপ্রেমী সংগঠনের সাধারণ সম্পাদক শংকর ধর জানিয়েছেন খাদ্যের অভাবে পরিযায়ী পাখিরা কুলিকে কম আসছে। খাদ্যের খোঁজে পরিযায়ী পাখিরা বাসা বাঁধে। বিপুল পরিমাণ পরিযায়ী পাখি বাসা বাঁধলেও বনদপ্তর এই পরিমাণ খাদ্যের ব্যবস্থা করেনি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।