রাজ্য

কাজের আকাল মেদিনীপুর গ্রামে


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ১০ জুন: পঞ্চায়েতে ডামাডোলের দরুন কাজ নেই মেদিনীপুর গ্রামে। খেতমজুর, জবকার্ড হোল্ডাররা সকাল থেকে কাজের সন্ধান এ দাঁড়িয়ে থাকে রাস্তার মোড়ে। গত দুতিন মাস ধরে এই সংখ্যা দিনে দিনে বাড়ছে।
হাতিহল্কার মহিনুর হোসেন জানালেন যে গ্রামে কোন কাজ নেই। জবকার্ডেও কাজ নেই গত দু তিন বছর ধরে। তারা সকাল সকাল পান্তা বেধে মেদিনীপুর শহর এ গোলকুয়া চকে এসে লাইন দেন। এমন করে লাইন শুধু তিনি না, প্রচুর লোক দেয়। আসেন পঞ্চমী থেকে আসরাফ খান, শেখ মইদুল। এরা প্রতিদিন কাজের সন্ধানে আসেন। কিন্তু কাজ যে পাবেন তার কোন নিশ্চয়তা নেই। সপ্তাহে চারদিন কাজ জুটলে সেটাই পরম প্রাপ্তি। ভীমপুর থেকে আসা দম্পতি মরুর ও লতা মাহাত জানালেন খাদ্য সহ সংসারের রসদ সংগ্রহে হাহাকার চলছে।
গত পঞ্চায়েত ভোটের সময় থেকে এমন অবস্থা চলছে। এখন পরিস্থিতি আরও খারাপ। শাসক দল পঞ্চায়েত রক্ষা করতেই ব্যস্ত। মানুষের কথা ভাববার সময় নেই। এর উপর পঞ্চায়েতের ভাগ বটোয়ারা নিয়ে চলে শাসক দলের নিজেদের মধ্যে কোন্দল। অস্ত্রের ঝনঝনানিতে চারিদিক তটস্থ। তার উপর লাইন দিয়ে সব বিজেপিতে চলে যাচ্ছে। সবাই নিজের নিজের লাভ দেখতে ব্যস্ত। গরিব মানুষদের দিকে তাদের কোনো নজর নেই।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।