রাজ্য

দুর্গাপুর ইস্পাতে বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি চালু করার প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন করল কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ১০ জুন: দুর্গাপুর ইস্পাত কারখানার নন-ওয়ার্কস বিভাগগুলিতে বায়োমেট্রিক হাজিরা পদ্ধতি লাগু করার একতরফা সিদ্ধান্ত নিয়েছিল ইস্পাত কতৃপক্ষ।তার বিরুদ্ধে দুর্গাপুর ইস্পাত কারখানার মেইন হাসপাতালে বিক্ষোভ দেখালো সি.আই.টি.ইউ, আই.এন.টি.ইউ.সি, এ.আই.টি.ইউ.সি এবং এ.আই.ইউ.টি.ইউ.সি প্রমুখ কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি।
ইউনিয়ন নেতৃবৃদের অভিযোগ কোনোরকম আলাপ আলোচনা ছাড়াই কর্তৃপক্ষ শ্রমিকদের উপর বলপূর্বক এই সিস্টেম লাগু করতে চাইছে। ১ জুন থেকে অফিস, টাউন এডমিনিষ্ট্রেশন এবং মেইন হাসপাতালে এই বায়োমেট্রিক হাজিরা চালু হওয়ার কথা থাকলেও দলমত নির্বিশেষে শ্রমিকরা এই হাজিরা ব্যবস্থা প্রত্যাখান করেছেন।
ইউনিয়নগুলির পক্ষ থেকে জানানো হয় এই বায়োমেট্রিক তথ্য নির্ভর হাজিরা পদ্ধতি শ্রমিকদের সংবিধান স্বীকৃত মৌলিক অধিকারকে লঙ্ঘন করে বলপূর্বক চালু করার চেষ্টা হচ্ছে যা কোনোভাবেই মানা হবে না। শ্রমিকদের ওপর কোনোরকম চাপ তৈরীর চেষ্টা হলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলেও শ্রমিক সংগঠনগুলি পক্ষ থেকে হুঁশিয়ারি দেওয়া হয়।
দুর্গাপুর ইস্পাতে শ্রমিকদের দাবিদাওয়া সংক্রান্ত ইস্যুগুলি কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে অবহেলা করে আসছে। টাউনশীপ পরিষেবা বেহাল। শ্রমিকদের কোয়ার্টার ও জমি লিজিং/লাইসেন্সিং এর দাবিও উপেক্ষিত। এমতাবস্থায় ইউনিয়নগুলির যৌথ মঞ্চ কর্তৃপক্ষের কাছে দাবি করছে অবিলম্বে বকেয়া দাবিদাওয়া নিয়ে ধারাবাহিক আলোচনার।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।