রাজ্য

যুথিকা ফাউন্ডেশনের তত্বাবধানে সেমিনার চুঁচুড়া জেলা পরিষদ হল


চৈতালী নন্দী:চিন্তন নিউজ:১৫ই মার্চ:–আজ ১৫ই মার্চ চুঁচুড়া জেলা পরিষদ হলে যুথিকা ফাউন্ডেশনের তত্বাবধানে একটি সেমিনারের আয়োজন করা হয়। এই সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য আন্দোলনের নেতা  কমঃ ডঃ ফুয়াদ হালিম। এছাড়াও বক্তব্য রাখেন ‘গণদর্পণের’ সম্পাদক সুদীপ্ত সাহারায়।

এদিন বিকেল ৩ টের সময় অনূষ্ঠানের সূচনা হয় কাকলী সেনের রবীন্দ্রসঙ্গীত দিয়ে।এরপর বক্তব্য রাখতে ওঠেন ডঃ ফুয়াদ হালিম।তাঁর বক্তব্যের বিষয় ছিল জনস্বাস্থ্য ও
আমাদের দেশ। এই বিষয়ে বক্তব্য রাখতে উঠে সরকারী স্বাস্থ্য ব‍্যাবস্থা কিভাবে গড়ে উঠলো তার বিশদ ব‍্যাখ‍্যা করেন। তিনি বলেন ১৮৮৩ সালে জার্মান চ‍্যান্সেলর বিসমার্ক বিশ্বে প্রথম জনস্বাস্থ্য বিষয়ক আইন প্রনয়ন করেন। কারন তাঁর আশঙ্কা ছিল, সরকার যদি এবিষয়ে উদ‍্যোগী না হয় তবে কমিউনিস্ট দের নিয়ন্ত্রনাধীন মিউচুয়াল ফান্ডগুলি স্বাস্থ্য ব‍্যাবস্থার নিয়ন্ত্রক হয়ে উঠবে। যা সরকার বিরোধী অভ‍্যুত্থান ঘটাতে পারে বলে তিনি আশঙ্কা করতেন। মার্কসবাদী দর্শনে বীতশ্রদ্ধ বিসমার্ক কিছুটা বাধ‍্য হয়েই বিষয়টি নিয়ে পদক্ষেপ করেছিলেন। তিনি আরও বলেন স্বাস্থ্য যখন পণ‍্য হয়ে ওঠে,তখন ক্রেতার হাতে কিছুই থাকেনা। সবটাই থাকে বিক্রেতার হাতে।

এরপর বক্তব্য রাখতে ওঠেন গনদর্পনের সম্পাদক সুদীপ্ত সাহারায়।তিনি চক্ষুদান, দেহদান ,অঙ্গদানের বিভিন্ন দিক তার সুবিধা ও অসুবিধা গুলো নিয়ে আলোচনা করেন। এ বিষয়ে অন‍্যান‍্য দেশের তুলনায় আমাদের দেশ যে এখনও অনেক পিছিয়ে এবং তার কারনগুলো ব‍্যাখ‍্যা করেন।এ সম্বন্ধে সামাজিক সচেতনতা গড়ে তোলার জন‍্যে আন্দোলনের প্রয়োজনীয়তার কথা বলেন তিনি‌।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।