দেশ রাজ্য

আলু পেঁয়াজের দাম অগ্নিমূল্য।


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:৭ই নভেম্বর:–আলু পিঁয়াজে আগুন_______মধ্যবিত্তের দুর্দশা আরো বাড়িয়ে আলু- পিঁঁঁয়াজের দাম আকাশছোঁয়া।। দাম এতটাই বেড়েছে যে সাধারণ মানুষ এর নাভিশ্বাস উঠে যাচ্ছে।।একে উৎসবের মাস তার উপর এই দাম মানুষ দিশেহারা হয়ে পড়েছে।। খোলা বাজারে একটু ভালো পিঁয়াজ ৭৫ টাকাতে বিকিয়েছে প্রতি কেজি। চন্দ্রমুখী আলুর দাম খোলা বাজারে ২৫/২৬ টাকা কেজি।। জ্যেতিআলু প্রতি কেজি ১৬/১৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।। উৎসবের সময় আলু, পিঁয়াজ, কাঁচা লঙ্কা,আদার দাম আকাশছোঁয়া হয়ে গেছে।। কোন নিয়ন্ত্রন নেই রাজ্য সরকারের।। মাঝে মধ্যে টাস্কফোর্সের বৈঠক বসলেও দাম নিয়ন্ত্রণে কোন ভূমিকা পালন করে না ।

প্রথম প্রথম ক্ষমতায় এসে বাজার ঘুরে দেখতেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি যা মানুষের চোখে চমক দেওয়ার জন্য এখন সেই পাট উঠে গেছে।। পাইকারি পিঁয়াজ ব্যাবসায়ীদের মত খোলাবাজারে এত দাম হ ওয়া উচিত নয় ।।।আর আলু ব্যবসায়ীরা বলছেন প্রতিদিন হিমঘর থেকে আড়তে আনার সময় আলুর দাম বস্তাপিছু৫০/১০০ টাকা বেড়ে যায়।। আলুর দাম নিয়ন্ত্রণে অবিলম্বে সরকারের হস্তক্ষেপ দাবি করেছেন ব্যাবসায়ী রা।। এভাবে চলতে থাকলে উৎসবের মরশুমে লাগাম ছাড়া হয়ে যাবে দাম।। বিপদে পড়বে গৃহস্থ রা। বাড়ির মেয়ে বৌদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে।।

ব্যবসায়ীরা অভিযোগ করেছেন হিমঘরে ১৬ লক্ষ টন আলু মজুদ রয়েছে যার একটি অংশ ঘুরপথে ভিনরাজ্যে চলে যাচ্ছে আর একটা অংশ বীজতলা তৈরির জন্য সংরক্ষণ করে রাখছেন।। এই কারণে বাজারে কৃত্রিম চাহিদা তৈরি হচ্ছে। বাঁকুড়া, বীরভূম, হুগলি জেলার থেকে আলু ভিনরাজ্যে চলে যাচ্ছে।। এই মারাত্মক সমস্যা আটকাতে পুরোপুরি ব্যর্থ রাজ‌্যসরকার।। অন্যদিকে যে পিঁয়াজ এর দাম গত সপ্তাহে ছিল প্রতি কেজি ৫৫/৬০টাকা দরে সেই পিঁয়াজ এখন বিকাচ্ছে ৭৫টাকা প্রতি কেজি।

পিঁয়াজ নিয়ে ত্রাহি ত্রাহি রব উঠেছে।। আগে নাসিক দক্ষিনভারত থেকে পিঁয়াজ আসত এখন তাতে টান ধরেছে।।। কিন্তু তাহলেও কি দাম এত বাড়ার কথা? এক আড়তদার বলেছেন আগে ৬০ ট্রাক পিঁয়াজ আসত রাজ্যে ।১৬/১৮ টন পেঁয়াজ থাকত প্রতি ট্রাকে।আর এখন ৪০ টা ট্রাক আসে রাজ্যে___ফলে যোগানে ঘাটতি হচ্ছে।। কম ট্রাক আসলেও দাম ৪৫ টাকার আশেপাশে হওয়া উচিত।। এখন রাজ্যের অভ্যন্তরে বিভিন্ন জায়গায় পিঁয়াজ উৎপাদন হয়। রাজ্য এ প্রতিদিন ৯ লক্ষ মেট্রিক টন পেঁয়াজ প্রয়োজন পড়ে। যা আমদানি হয় আর রাজ্যে যা উৎপাদন হয় তাতে অভাব হয়ার কথা না।।। রাজ‌্য এ পিঁয়াজ এর এই আকাল এর জন্য রাজ্য সরকার কেই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন ব্যাবসায়ী রা।। সঠিক পরিকল্পনা করতে ব্যর্থ রাজ্যসরকার তাই এই দুর্ভোগ সাধারণ মানুষ, মধ্যবিত্ত ও গরীব মানুষ এর।।।।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।