রাজ্য

সাহিত্য জগতে ইন্দ্রপতন__চলে গেলেন নবনীতা দেবসেন।।।


সূপর্ণা রায়: চিন্তন নিউজ: ৮ই নভেম্বর:–সাহিত্য জগতে ইন্দ্রপতন__চলে গেলেন নবনীতা দেবসেন।।। “এখন তাহলে বিনা প্রতিবাদে সব অভিযোগ গুলো মাথা উঁচু করে মেনে নিয়ে স্পষ্টত অন্তরশূন্য প্রস্তরফলক হয়ে যাব,ভাবি আমাদের সব প্রীতি হীনতার পাপ,নিজেই স্বীকার করে নিয়ে, নিজের মন্ডলে সরে যাব” লিখেছেন তিনি।

অথচ জীবন যুদ্ধে তাঁর লড়াই ছিল অপরিসীম। ক্যান্সারে আক্রান্ত হয়েও ভেঙে পড়েননি তিনি।। হাসি খুশি মানুষটি মনের জোর বজায় রেখেছেন শেষ মুহূর্ত পর্যন্ত। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় ৭:৩০ এ গড়িয়াহাটের কাছে হিন্দুস্থান পার্কের বাড়িতে যে বাড়ির নাম “”ভালবাসা”” সেখানেই প্রয়াত হন।। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর। তাঁর পিতা নরেন্দ্র দেব ও মাতা রাধারানী দেব ছিলেন বিশিষ্ট কবি দম্পতি ১৯৩৮ সালে জন্ম হয় নবনীতার। একাধিক ভাষায় যে অধ্যাপনা করেছেন।।।

নবনীতা দেবসেনের প্রথম কাব্যগ্রন্থ “প্রথম প্রত্যয়'”প্রকাশিত হয় ১৯৫৯ সালে।। প্রথম উপন্যাস “আমি অনুপম”” প্রকাশিত হয় ১৯৭৬ সালে। ভ্রমণ কাহিনী ও শিশু সাহিত্য এ ছিল তাঁর অবাধ বিচরণ।। আত্মজীবনী মুলক রম্য রচনা “”নটী নবনীতা”” র জন্য পান আকাদেমি পুরষ্কার। পদ্মশ্রী পেয়েছিলেন ভারত সরকারের থেকে। তাঁর মৃত্যু তে শোকের ছায়া নেমে এসেছে লেখক ও পাঠক মহলে।। একজন হাসিখুশি ও স্নেহপরায়ন অভিভাবক কে হারানোর বেদনায় সবাই আচ্ছন্ন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।