দেশ

লক ডাউন এর জেরে কাজ হারাতে চলেছেন রিটেল ব্যবসার প্রায় ৬০ লক্ষ কর্মচারী ।


গোপা মুখার্জী : চিন্তন নিউজ : ১লা জুলাই:– সারা বিশ্বজুড়ে চলছে করোনা ভাইরাসের তীব্র দাপাদাপি। ভাইরাস রুখতে চলেছে দফায় দফায় লক ডাউন। আর এই লক ডাউনের জেরেই রিটেল ব্যবসার ক্ষেত্রে পড়েছে সাংঘাতিক কোপ । এমনই আশংকা প্রকাশ করেছেন ‘দি রিটেলার অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া ‘ (RAI) । সংস্থার সিইও (CEO) কুমার রাজাগোপালন সম্প্রতি সংঘটিত এক সমীক্ষার উল্লেখ করে জানিয়েছেন, এই ৬০ লক্ষ কর্মচারীর ৪০ শতাংশই কাজ করেন আধুনিক রিটেল ব্যবসায় , মূলত ফ্যাশন, লাইফস্টাইল , পর্যটন , রেস্তোরাঁ , সিনেমা হল, বিনোদন ইত্যাদি কেন্দ্রে এবং এই সব কেন্দ্র থেকেই প্রায় ৩০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা প্রকাশ করা হয়েছে । বড় রিটেলাররা কমপক্ষে ২০ শতাংশ কর্মী সংখ্যা কমাবেন। যদি সরকার এই মুহূর্তে নজর না দেন তাহলে এই ৬০ লক্ষ রিটেল কর্মচারীর জীবন আগামী তিন চার মাসের মধ্যে অন্ধকারে ডুবে যাবে।

গত মার্চ মাস থেকেই এই ঘাটতি ধরা পড়েছে। এই মুহূর্তে ২০ — ২৫% রিটেলার চরম আর্থিক সংকটের মুখে আছেন এবং আর্থিক জোগান না পেলে ব্যবসা বন্ধ করে দিতে হবে বলেও তাঁরা জানিয়েছেন ।

অন্যদিকে ‘সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান’ (AMIE) এর রিপোর্ট অনুসারে এই প্যানডেমিক পরিস্থিতিতে দেশ বেকারত্ব বেড়েছে প্রায় ২৭.১১ শতাংশ। শহরে বেকারত্বের সংখ্যা ২৯.২২ শতাংশ এবং গ্রামীণ ক্ষেত্রে এর পরিমান ২৬.৬৯ শতাংশ। এই রিপোর্টের পরিসংখ্যান অনুযায়ী এপ্রিলের শেষে সর্বাধিক বেকারত্বের হার ছিল পুদুচেরিতে ৭৫.৮% , এর পর তামিলনাড়ু (49.8%) , ঝাড়খন্ড (47.1%,) , বিহার (46.6%), হরিয়াণা (43.2%), কর্ণাটক (29.8%), উত্তরপ্রদেশ (21.5%), ও মহারাষ্ট্র (20.9%)।

‘ দি রিটেলরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া ‘ আরও জানিয়েছে যে , এই সংকটকালীন পরিস্থিতিতে ব্যবসা বাঁচাবার জন্য রিটেলাররা ব্যাঙ্কের কাছ থেকে কোনো রকম আর্থিক সহায়তা পাচ্ছেন না । এমতাবস্থায় সরকার জরুরি পদক্ষেপ না নিলে রিটেল ব্যবসা মুখ থুবড়ে পড়বে এতে কোনো সন্দেহ নেই ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।