দেশ

রাজস্থানের মরুভূমিতে ব্যাপক তুষারপাত


শাশ্বতী ঘোষাল, চিন্তন নিউজ, ১৭ ডিসেম্বর: মরুভূমির বুকে উত্তপ্ত বালুকণাই যেখানে মানুষের পায়ে চলার পথের একমাত্র অনুভূতি, বৃষ্টিপাতই যেখানে বিরল ঘটনা, তুষারপাত সেখানে অবশ্যই একটি বিরলতম ঘটনা। খোদ রাজস্থানের বুকেই ঘটেছে ব্যাপকতম তুষারপাত। যদিও এই প্রথম নয়। তবু প্রকৃতির এই শ্বেতশুভ্র রূপ দেখতে রাজস্থানের মানুষ অনভ্যস্ত।

এ বছর শীত আসি আসি করেও যেন দুয়োরে দাঁড়িয়ে ছিল। কিন্তু পশ্চিমী ঝঞ্ঝা দূরীভূত হতেই শীত নামতে শুরু করেছে হু হু করে। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর বুধবারের পর এ রাজ্যে দ্রুত নামবে তাপমাত্রার পারদ। পশ্চিমী ঝঞ্ঝা সরতেই শৈত্য প্রবাহ শুরু হয়েছে জম্মু কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে। এ সব রাজ্যে শৈত্য প্রবাহের ফলে তুষারপাতের সম্ভাবনা প্রবল হয়ে ওঠাই স্বাভাবিক ঘটনা।

কিন্তু রাজস্থানের মরুভূমি অঞ্চলে তুষারপাত স্বাভাবিক ঘটনা নয়। এবার রাজস্থানের নাগপুর, ছাপার, মৌলাসর, কেচকে প্রচুর তুষারপাত হওয়ার ফলে স্থানীয় বাসিন্দারাও অত্যন্ত বিস্মিত। গরমকালে যেখানে তাপমাত্রা ৫০ ডিগ্রী পেরিয়ে যায় সেখানে তুষারপাত চাক্ষুষ করা সত্যিই বিস্ময়কর একটি ব্যাপার। রাস্তায় এতটাই জল জমে যায় যে কিছুক্ষণের জন্য যান চলাচল বন্ধ হয়ে যায়। সোস্যাল মিডিয়ায় মুহূর্তে ছড়িয়ে পড়ে বরফের ছবি। তবে বরফ পড়ার ফলে চাষাবাদের ব্যাপক ক্ষতি হয় বলে জানা গেছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।