জেলা

পূর্ব বর্ধমান জেলার খবর


চিন্তন নিউজ, কল্পনা গুপ্ত : ২৪ জানুয়ারি – পার্টি সদস্য সখারাম মাঝির জীবনাবসান ঘটে ২৪ জানুয়ারি রাত ২ টায় নিজের বাড়িতে। বয়স হয়েছিলো ৬৩ বছর। দীর্ঘদিন অসুস্থ ছিলেন। প্রথমে যুব আন্দোলনে ও পরবর্তীতে অসংগঠিত শ্রমিকদের মধ্যে কাজ করতেন ও তাদের খুব কাছের মানুষ ছিলেন। পেশাগত দিকে তিনি ছিলেন শিবকুমার হরিজন স্কুলে শিক্ষাওকর্মী এবং এবিটিএ র সদস্য। তাঁর প্রয়ানে পার্টির নেতৃত্ব আসেন ও শ্রদ্ধা জ্ঞাপন করেন। তাঁর মৃত্যুতে গভীর ভাবে শোক প্রকাশ করেন পূর্ব বর্ধমান জেলা সম্পাদক অচিন্ত্য মল্লিক।

২ রা ফেব্রুয়ারি বর্ধমানে সমাবেশ ও ১১ ফেব্রুয়ারি নবান্ন অভিযানের সমর্থনে কুলে বাজার থেকে গয়েশপুর গ্রামে হয়ে উলকুন্ডা গ্রাম পর্যন্ত মিছিল ও দীর্ঘ ১০ বছর পর উলকুন্ডা গ্রামে সভা হয় বামপন্থী গণসংগঠন গুলির পক্ষ থেকে। বক্তব্য রাখেন অনির্বান রায়চৌধুরী, বিশ্বরূপ হাজরা,বিনোদ ঘোষ, হারু পাল এবং সভাপতিত্ব করেন দেশবন্ধু হাজরা।

বর্ধমানের বিভিন্ন জায়গায় যেমন কাটোয়া, কালনার নানা স্থানে, তারসাথে গুসকরা পূর্ব এরিয়া কমিটি এলাকার বেরেন্ডা অঞ্চলের ৩ নং শাখার বেলুটি গ্রামে গণসংগ্রহ চলছে। অন্য দিকে আগামী ২রা ফেব্রুয়ারি বর্ধমানে পলিটব্যুরো সদস্য কমরেড মানিক সরকারের জনসভায় উপস্থিত থাকার জন্য বাড়ি বাড়ি গিয়ে প্রচারের কাজও চলছে।

গুসকরা জোনাল কমিটির এ বি পি টি এর ১৩ তম বার্ষিক সভা অনুষ্ঠিত হয় আউসগ্রাম অঞ্চলের সোকাডাঙ্গা আদিবাসী পাড়ায়। শিক্ষকদের ন্যায্য প্রাপ্য নিয়ে যেমন আলোচনা হয় অন্যদিকে শিক্ষা প্রসারে সরকারি ঔদাসীন্য শিক্ষাকে ক্রমশ বেসরকারিকরনের অপচেষ্টার বিষয়টা জোরের সাথে আলোচিত হয়। শিক্ষকদের আত্ম মর্যাদা রক্ষার ক্ষেত্রে বামফ্রন্ট সরকারের যে আন্তরিকতা ছিল বর্তমানে সেটা কল্পনা করা বিলাসিতা মাত্র। আগামী দিনে সরকার পরিবর্তন করে রাজ্যে গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনার ব্যাপারে সকলকে একত্রিত হওয়ার ডাক দেওয়া হলো।

গুসকরা পূর্ব এরিয়া কমিটি এলাকার সন্ত্রাস কবলিত এলাকাতে কৃষক সভার নেতৃত্বে কৃষক জাঠা পরিক্রমা করলো সকল বুথকে ছুঁয়ে। জাঠা উদ্বোধন করলেন আলমগীর মন্ডল। জাঠায় নেতৃত্ব দেন সুবীর ব্যানার্জী, বশির আহমেদ চৌধুরী, চন্দন চ্যাটার্জী।

আজ রায়ান গ্রামে অনুষ্ঠিত হলো সারা ভারত কৃষকসভা বর্ধমান সদর ১ ব্লকের রায়ান ১ অঞ্চলের ১৬ তম সম্মেলন। সংগঠনের পতাকা উত্তোলন করেন ও উদবোধনী বক্তব্য রাখেন কৃষক সভার জেলা নেতৃত্ব দেবু রায়। সম্মেলন কে অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন কৃষকসভার পূর্ব বর্ধমান জেলা সম্পাদক সৈয়দ হোসেন। গ্রাম কৃষক কমিটি গুলির পক্ষ থেকে কমরেডরা সম্পাদকীয় রিপোর্টের উপর আলোচনা করেন। সম্মেলন থেকে ২৪ জনের নতুন কমিটিতে অলোক ঘোষ পুনরায় সম্পাদক নির্বাচিত হন। সভাপতি নির্বাচিত হন আতিকুর শিকদার। সম্মেলনে উপস্থিত ছিলেন সারা ভারত ক্ষেতমজুর ইউনিয়নের পূর্ব বর্ধমান জেলা সম্পাদক গনেশ চৌধুরী, শ্রমিক নেতা মহবুব আলম, অশোক ঘোষ, হাসনাত জালালি, কৃষক নেতা আলমগীর মন্ডল, মৃণাল কর্মকার, সেখ সালালউদ্দিন, শ্রীকান্ত ঘোষ সহ অনেকেই।সম্মেলনে ১২৫ জন প্রতিনিধি ছিলেন। সম্মেলনের শুরুতে মিছিল হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।