বিদেশ

মরক্কো তে রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা।


বিশেষ প্রতিবেদন: কাবেরী ঘোষ: চিন্তন নিউজ: ১৮/০৬/২০২২— আগামী ২০শে জুন মরক্কো দেশ জুড়ে এক সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে ওই দেশের শ্রমিক শ্রেণী। মরক্কো একটি আরব গোষ্ঠী ভুক্ত , রাজতান্ত্রিক দেশ। প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি এবং তার সাথে সামঞ্জস্য রেখে শ্রমিকের বেতন বৃদ্ধি না হওয়ায় ওই দেশের শ্রমিকদের মধ‍্যে দেখা দিয়েছে তীব্র অসন্তোষ। কোভিড পরিস্থিতিতে যথেচ্ছভাবে শ্রমিক ছাটাই দেখেছে মরক্কো। তার ওপরে এই লাগাতার মূল‍্যবৃদ্ধি সব শ্রেনীর শ্রমিককে বাধ‍্য করেছে প্রতিবাদের শেষ অস্ত্র ধর্মঘটকে হাতিয়ার হিসেবে ব‍্যবহার করতে।

ওর্য়াল্ড ট্রেড ফেডারেশন অফ ট্রেড ইউনিয়ন এই ধর্মঘটকে সমর্থন করে বলে যে, দেশের অর্থনৈতিক নীতি যখন শ্রমিকদের অধিকার ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে তখন শ্রমিকদের পূর্ণ অধিকার আছে ধর্মঘটের পথকে বেছে নেওয়ার। শ্রমিক কল‍্যানের একাধিক প্রকল্প সরকারের তরফ থেকে বাতিল বলে ঘোষনা করার প্রতিবাদও করা হয়েছে এই ধর্মঘটের মাধ‍্যমে।

কৃষি পরিবহন সহ সব সেক্টরের শ্রমিকরা একজোট হয়ে দেশব‍্যাপি ধর্মঘটের মধ‍্যে দিয়ে সরকারকে সতর্ক করার কর্মসূচি গ্রহন করেছে। অন‍্যদিকে মরক্কোর বিমান বন্দরের কর্মীরা, ডেমোক্রেটিক কনফেডারেশন অফ লেবার (CDT) এর সাথে যুক্ত হয়ে ১৫ ই জুন থেকে শুরু হওয়া দেশব‍্যাপি পাঁচদিনের ধর্মঘটের পরিকল্পনা ঘোষণা করেছে। বেতন বৃদ্ধি ও কাজের অবস্থার উন্নতির দাবিতে তারা পাবলিক স্কোয়ার ও সরকারি ভবনের সামনে বিক্ষোভ করবে। এই অবস্থায় সরকার যদি ধর্মঘটের সাথে যুক্ত শ্রমিকদের সাথে আলোচনায় না আসে তাহলে গোটা দেশ স্তব্ধ হওয়ার আশঙ্কা তৈরি হবে যার প্রভাব পৃথিবীর বিভিন্ন দেশে পড়তে বাধ্য।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।