দেশ বিদেশ

আগামী আট বছরেই সবচেয়ে জনবহুল দেশ হবে ভারতবর্ষ


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ১৮ জুন: ২০২৭ সাল নাগাদ ভারত হবে বিশ্বের সর্বাধিক জনবহুল দেশ। পিছনে ফেলে দেবে চিনকে। এমনই জানিয়েছে রাষ্ট্রসঙ্ঘের একটি রিপোর্ট। রিপোর্টের বক্তব্য, ২০১৯ থেকে ২০৫০-এর মধ্যে এ দেশে জনসংখ্যা বাড়বে ২৭ কোটি ৩০ লক্ষ।

রিপোর্টের নাম “দ্য ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস ২০১৯: হাইলাইটস।” প্রকাশ করেছে রাষ্ট্রসঙ্ঘের আর্থিক ও সামাজিক বিষয় সংক্রান্ত বিভাগ। এতে বলা হয়েছে, আগামী ৩০ বছরে এ বিশ্বের জনসংখ্যা ২০০ কোটি বাড়বে বলে মনে করা হচ্ছে। এই মুহূর্তে জনসংখ্যা ৭০৭ কোটি, ২০৫০-এ তা দাঁড়াবে ৯০৭ কোটি। এই শতাব্দীর শেষে পৃথিবীর জনসংখ্যা চূড়ান্ত উচ্চতায় পৌঁছবে, হবে প্রায় ১১০০ কোটি। তবে ২০৫০ পর্যন্ত এই জনসংখ্যার অর্ধেকেরও বেশি সীমাবদ্ধ থাকবে মাত্র নটি দেশে। সবার আগে রয়েছে ভারত। এরপর নাইজিরিয়া, পাকিস্তান, কঙ্গো গণতন্ত্র, ইথিওপিয়া, তানজানিয়া, ইন্দোনেশিয়া, মিশর ও আমেরিকা।

২০২৭ নাগাদ ভারত জনসংখ্যায় চিনকে ছাপিয়ে যেতে পারে। ২০১৯-২০৫০-এ ভারতের জনসংখ্যা বাড়বে ২৭ কোটি ৩০ লক্ষ। নাইজিরিয়ার জনসংখ্যা বাড়বে ২০ কোটি। এই দু’দেশ ২০৫০ পর্যন্ত বিশ্বের জনসংখ্যার ২৩ শতাংশের জোগান দেবে।

এর আগে রাষ্ট্রসঙ্ঘের রিপোর্ট একাধিকবার দাবি করেছে, ২০২২-এ ভারতের জনসংখ্যা চিনকে ছাপিয়ে যাবে। ২০১৭-র রিপোর্টে বলা হয়, ২০২৪-এ ভারত টপকে যাবে চিনকে। এই মুহূর্তে চিনের জনসংখ্যা ১৪৩ কোটি, ভারতের ১৩৭ কোটি। দীর্ঘদিন ধরেই এই দুই দেশ পৃথিবীর সর্বাধিক জনবহুল রাষ্ট্র।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।