দেশ

এক উজ্জ্বল পার্টিজান কমরেড ভবানীপ্রসাদ দত্ত


সৌম্যদ্যুতি: চিন্তন নিউজ:১৯শে মার্চ:- কমরেড’ শব্দটার সঙ্গে এক অসম্ভব আন্তরিকতা সংযুক্ত হয়ে থাকে । কমিউনিস্ট পার্টির এমন অনেক সদস্য আছেন যারা কেবলমাত্র পার্টিকে ভালোবেসে নিজের সবকিছুই উজাড় করে দিতে পারেন । বি. গার্ডেন এরিয়া কমিটির সাংস্কৃতিক শাখার সদস্য কমরেড ভবানীপ্রসাদ দত্ত এমনই একজন মানুষ, যিনি অর্জিত সঞ্চয়ের একটা বড় অংশ অনুদান দিয়ে পার্টির সাহায্যার্থে সবসময় উদারচিত্তে হাত বাড়িয়ে দেন ।

বর্তমানে আত্মকেন্দ্রিক মানুষ যখন নিজের স্বার্থ ও ক্ষমতার প্রয়োজনে নীতি আদর্শ, মানবিকতা বোধ থেকে ক্রমঃ বিচ্যুতির অন্ধগলিতে নিজেকে নিমজ্জিত করে দিতে উদগ্রীব হয়ে আছে সেখানে আজ কমরেড দত্ত তার উপার্জিত সঞ্চয় থেকে তিরিশ হাজার টাকার চেক কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড শ্রীদীপ ভট্টাচার্যের হাতে তুলে দিলেন গণশক্তি ট্রাস্ট ও দুঃস্থ পার্টি সদস্যদের সাহায্যার্থে । এছাড়াও বি. গার্ডেন পার্টি অফিসের প্রযুক্তিগত উন্ননয়ের জন্য আরও চল্লিশ হাজার টাকার চেক তুলে দেন।

১৯৭১ সালে পার্টি সদস্য পদ লাভ করেছিলেন আমাদের সকলের প্রিয় ভবানীকাকু । কর্মজীবনে প্রথমে রেল পরে ব্যাঙ্ক এবং পরবর্তী সময় ডব্লিউ. বি. সি. এস অফিসার হিসাবে বিভিন্ন সরকারী দপ্তরের দায়িত্ব সামলান । ১৯৯৫ সালে তিনি চাকুরী জীবন থেকে অবসর গ্রহণ করলেও হাওড়া কর্পোরেশন ও বিভিন্ন দপ্তরের প্রশাসনিক দায়িত্ব পদে যুক্ত থেকে মানুষের পরিষেবার জন্য নিজেকে নিয়োজিত করেন । কমরেড ভবানীপ্রসাদ দত্ত বাগনান অঞ্চলে দীর্ঘদিন সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন । যাযাবর গোষ্ঠীর সাথে যুক্ত থেকে বিভিন্ন সাংগঠনিক কর্মকান্ড এবং লেখালেখির মাধ্যমে সংগঠন সম্প্রসারণে তার বিশেষ ভূমিকা উল্লেখযোগ্য । তার লেখালেখি এবং সাংগঠনিক কাজ হাওড়া ও হুগলী জেলায় বিভিন্ন প্রান্তে ছড়িয়ে আছে । সাংস্কৃতিক আন্দোলনের সাথে সাথে সুস্থ পরিবেশ গড়ে তোলার জন্য পরিবেশ আন্দোলনের সঙ্গেও তিনি ওতঃপ্রোত ভাবে যুক্ত ছিলেন । এছাড়াও প্রান্তিক মানুষের বিনামূল্যে চিকিৎসার জন্য হোমিওপ্যাথি চিকিৎসক হিসাবেও তার ভূমিকা অনস্বীকার্য । প্রাথমিক ভাবে জেলাকেন্দ্রের সঙ্গে যুক্ত থাকলেও বি. গার্ডেন ১ নং লোকাল কমিটি এবং ২০১৮ সাল থেকে নবনির্মিত বি. গার্ডেন এরিয়া কমিটির সাংস্কৃতিক শাখা সঙ্গে যুক্ত থেকে একজন যোগ্য পার্টি সদস্য হিসাবে নিজের দায়িত্ব পালন করে চলেছেন ।

কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড শ্রীদীপ ভট্টাচার্য কমরেড দত্তের ভূমিকা আলোচনা করতে গিয়ে বলেন, বর্তমানের পণ্যায়নের দুনিয়ায় যখন প্রতিটি মানুষ নিজেকে অন্তঃসারশূণ্য ব্যক্তিপ্রচারের আলোয় আলোকিত করতে ব্যস্ত, সেই সময় কমরেড ভবানী প্রসাদ দত্তের নীরব অবদান শুধু পার্টির কাছে নয়, আগামী প্রজন্মের কাছেও এক উজ্জ্বল উপস্থিতি । মহিলা সংগঠনের রাজ্যনেত্রী কমরেড স্বপ্না ভট্টাচার্য উল্লেখ করেন, কোভিড পরিস্থিতিতে নিজে করোনা আক্রান্ত থাকা কালীন কমরেড দত্ত মহিলা সংগ্রঠনের জন্য কুড়ি হাজার টাকার অনুদান দিয়েছিলেন । এছাড়াও কেন্দ্রীয় সরকারের তিনটি কালা আইন প্রত্যাহারের দাবীতে সারাদেশ ব্যাপী চলা কৃষক আন্দোলনের সমর্থনে কৃষকসেভার নেতৃত্ব কমরেড হান্নান মোল্লার হাতেও পঞ্চাশ হাজার টাকার চেক তুলে দেন । আজকের অনুষ্ঠানে কমরেড ভবানী প্রসাদ দত্তকে সন্মান জানাতে উপস্থিত ছিলেন, হাওড়া জেলার নেতৃত্ব কমরেড সুশান্ত দাস, বি. গার্ডেন এরিয়া কমিটির সম্পাদক কমরেড সুজিত মুখার্জী এবং বি. গার্ডেন সাংস্কৃতিক শাখার সম্পাদক কমরেড অচিন্ত্য ঘোষাল ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।