দেশ

আরটিআই-মানবাধিকার কমিশনের অধিকার হ্রাস!


চৈতালী নন্দী: চিন্তন নিউজ:২১শে জুলাই :—মানবাধিকার কমিশনের অধিকার ছাঁটাই
চৈতালি নন্দী, চিন্তন নিউজ, ২১ জুলাই: আমাদের দেশে সাধারণ মানুষের কাছে মানবাধিকার একটি অর্থহীন শব্দ। দেশের সাধারণ খেটে খাওয়া মানুষের কাছে এটি একটি দুর্বোধ্য শব্দ। এই অধিকার কিভাবে বাস্তবায়িত হতে পারে তা তাদের কাছে নিতান্তই অজ্ঞাত। কেন্দ্রীয় সরকার মনে করে যে স্বচ্ছতার প্রশ্নে তারা বদ্ধপরিকর। কিন্তু সংশোধিত তথ্যের অধিকার বিলটিতে তাদের এই মনোভাবের বিপরীত চিত্র ফুটে উঠেছে।

শুক্রবার এই বিল পাশকে কেন্দ্র করে সরকারকে প্রবলভাবে বিরোধীতার মুখে পড়তে হয়। বিরোধী দলগুলোর মতে এই বিলটি আইনে পরিণত হতে তথ্য কমিশন এর স্বায়ত্তশাসন প্রবলভাবে সঙ্কুচিত হবে। এছাড়াও এই বিলে অনেক দূর্বল দিক রয়েছে যা প্যারিস নীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

সংশোধিত ঐ খসড়া বিলে রাজ্য ও কেন্দ্রীয় তথ্য কমিশন ও বেতন কাঠামো গঠনের ক্ষমতা থাকছে কেন্দ্রীয় সরকারের হাতেই। নির্বাচন কমিশন একাধারে একটি সাংবিধানিক এবং বিধিবদ্ধ সংস্থা। দুই সংস্থার কাজের ক্ষেত্র ও মর্যাদা ভিন্ন। বাস্তব ক্ষেত্রে যা তথ্য কমিশনকে দূর্বল করবে এবং তার স্বাধীন সত্ত্বা প্রশ্নের মুখে পড়বে। বিতর্কের মধ্যেই অতি দ্রুততার সঙ্গে লোকসভায় বিলটি পাস করিয়ে নেওয়া হয়েছে।
প্রতিদিন এক লক্ষেরও বেশী মামলা জমা পড়ে মানবাধিকার কমিশনে। এই বিলটি পাস হবার ফলে ন্যায় বিচার পাওয়ার আশা দীর্ঘায়িত হবে, যা মানবাধিকারের ধারনার পরিপন্থী।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।