দেশ রাজনৈতিক

দেশদ্রোহ’ গণতন্ত্রে


রঘুনাথ ভট্টাচার্য্য:চিন্তন নিউজ:১৭ই ফেব্রুয়ারি:–গণতন্ত্রে অহিংস প্রতিবাদ করা যে কোনও অপরাধের মধ‍্যে পড়ে না সে কথা আজ আর কারো অজানা নয়। এই তথ‍্যকে মান‍্যতা দিয়ে বিচারকদের সিদ্ধান্ত একে একে প্রকাশ‍্যে আসায় জনসাধারণের মধ্যে উল্লেখযোগ্য আলোড়ন সৃষ্টি হচ্ছে।

বৃহষ্পতিবার কর্নাটক হাইকোর্ট জানিয়েছে তাদের মন্তব‍্যে যে, গত ১৯শে ডিসেম্বর বেঙ্গালুরুতে পুলিশ যে ১৪৪ ধারা জারি করে দিয়েছিল, সিএএ-র বিরুদ্ধে গণ-প্রতিবাদ আটকাতে, যার জেরে প্রথিতযশা ঐতিহাসিক রামচন্দ্র গুহকেও গ্রেফতার হতে হয়, তা আদৌ আইন সঙ্গত ছিল না। তাঁরা আরও বলেন , সুপ্রিম কোর্টের নির্দেশিকা মতে ওই প্রশাসনিক নির্দেশ বৈধ নয়। পুলিশ কমিশনারের কড়া সমালোচনা করা হয় কর্নাটক হাইকোর্ট-এর রায়ে।

অন‍্যদিকে, মহারাষ্ট্রের বীড় জেলার মজলগাওয়ে পুরণো
ইদ্গাহ ময়দানে অনির্দিষ্টকাল ধর্নায় বসার অনুমতি দিয়েছে বম্বে হাইকোর্টের ঔরঙ্গাবাদ বেঞ্চ, ম‍্যাজিস্ট্রেট ও পুলিশের
চাপানো প্রশাসনিক নির্দেশ খারিজ করে। বিচারপতিরা বলেন, একটা আইনের বিরোধিতা করছেন বলেই প্রতিবাদীদের বিশ্বাসঘাতক তথা দেশদ্রোহী বলে চিহ্নিত করা যায় না। তাঁরা ব‍্যখ‍্যা করে মন্তব‍্য করেন যে, আমাদের গণতান্ত্রিক সংবিধান শুধু সংখ্যা- গরিষ্ঠের শাসন দেয় নি, দিয়েছে আইনের শাসনও। দুই বিচারপতি উল্লেখ করেন,যখন নাগরিকত্ব সংশোধনী আইন তৈরি হল তখন মুসলিমদের যদি মনে হয় যে এই আইন তাদের স্বার্থ বিরোধী তখন তাঁরা অহিংস পথে প্রতিবাদ রাখতেই পারেন। কোনো সরকারের বিরুদ্ধে জনগণের প্রতিবাদী আন্দোলনকে দুর্ভাগ‍্যজনক মনে হতে পারে, কিন্তু শুধু সেই কারণেই কোনো অহিংস আন্দোলনের অধিকারকে খর্ব করা যায় না।

হাইকোর্টের প্রধান বিচারপতি মন্তব‍্য করেন, ঐদিন ওই নিষেধাজ্ঞা জারি করে নাগরিকদের মৌলিক অধিকার হরণ করা হয়েছিল। এটা সর্বজনবিদিত যে সারাদেশ জুড়েই এই আন্দোলন ব‍্যাপ্তি পেয়েছে এবং কোনো কিছুই গোপনে করা হচ্ছে না। এটাকে কখনোই ‘ দেশদ্রোহ ‘ আখ‍্যা দেওয়া যায় না। একসময় স্বাধীনতা অর্জনের জন্য ব্রিটিশের বিরুদ্ধে অহিংস আন্দোলনে সামিল হয়েছিলেন, সেই দর্শনে বিশ্বস্ত থেকেই রূপ পেয়েছে আমাদের সংবিধান। তাই আলোচ‍্য প্রতিবাদী আন্দোলন কখনোই সংবিধান বিরোধী নয়, কারণ এখনও পর্যন্ত​ দেশের অধিকাংশ মানুষ অহিংস পন্থাই মেনে চলেন।

বিশেষজ্ঞদের মতে এটা একটাঐতিহাসিক রায় যা ভবিষ্যতে
অহিংস গণতান্ত্রিক প্রতিবাদী আন্দোলনের গতিপ্রকৃতি​ নির্ণয় করতে পারে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।