দেশ

লহরী উৎসবের প্রাক্কালে কৃষক আন্দোলন আরো ব্যাপক চেহারাতে।


মধুমিতা রায়: চিন্তন নিউজ:৪ঠা জানুয়ারি২০২১:– সাঁইত্রিশ তম দিনে কৃষক আন্দোলনের মুখোমুখি মোদী সরকার। এ শুধু কৃষক আন্দোলন নয়, কৃষক বিপ্লব। যা শুধু দিল্লীর বুকেই সীমাবদ্ধ না থেকে ছড়িয়ে পড়েছে ভারতবর্ষের বিভিন্ন প্রান্তরে । রোদ, ঝড় , হাড়কাঁপানো শীতও অন্তরায় হয়নি এই আন্দোলনের,এমনকি মৃত্যুও দমাতে পারেনি।

প্রচন্ড শীতে শহীদ/ আত্মঘাতী হয়েছেন মোদী সরকারের কৃষিনীতির বিরুদ্ধে থাকা প্রায় পঞ্চাশ জন কৃষক সেনানী। মৃত্যুর পরও হাল ছাড়েননি শহীদ কৃষক পরিবারের স্ত্রী, পুত্র আত্মীয় পরিজনেরা। তাঁরাও দিল্লী অভিযানের পথে পা মেলাচ্ছেন। দেশের সরকার আজ কর্পোরেট সরকারে পরিণত। এই সরকারের কৃষক বিরোধী, জনবিরোধী নীতিকে প্রতিহত করতে রাস্তাকেই বেছে নিয়েছেন হার না মানা কৃষকেরা। তাঁরা এবার কর্পোরেটদের ঘাঁটিতে আক্রমণ শানিত করতে উদ্যত হয়েছেন।

দেশজুড়ে আম্বানি আদানির পেট্রোল পাম্প, শপিং মল, বিপণী ঘিরে সংগঠিত করেছেন কৃষক বিক্ষোভ। একচেটিয়া পুঁজির পণ্য বয়কটের ডাক দিয়েছেন। এই পুঁজির কবলে পড়ে কৃষকদের নাভিঃশ্বাস । এই কৃষক বিরোধী কালা আইন পাশ হলে কৃষকেরা নিজ জমিতে ক্রীতদাসে পরিণত হবে। অর্ডিন্যান্স জারি হবার পর দিন থেকেই আন্দোলনের পথে কৃষকেরা। প্রত্যয়ী কৃষকদের মনোবল ভাঙতে বারবার বৈঠকের পর বৈঠক এর প্রহসন এর ব্যার্থ প্রয়াস চালিয়েও দমাতে পারেনি । কৃষকেরা আরোও দ্বিগুণ উৎসাহে আন্দোলন সংগঠিত করছেন নিত্য নুতন পরিকল্পনা করে। আগামী কাল মোদি সরকার কৃষক দের সঙ্গে সপ্তম দফায় বৈঠকে বসবেন। কিন্তু কৃষকদের দাবি- তিনটি কৃষি বিলই বাতিল করতে হবে ।

আগামী ১৩ জানুয়ারী পাঞ্জাব হরিয়ানা জুড়ে লহরী উৎসব। কৃষক পরিবারের শষ্য বাড়িতে ওঠার পর এই উৎসব পালিত হয়। ঐদিন খুশির দিন হিসেবে পরিচিত। কিন্তু বর্তমান কৃষক বিরোধী সরকারের বদান্যতায় তা আজ চরম দূর্ভোগের দিন। ঐদিন কৃষকেরা তিনটি কৃষি বিলের প্রতিলিপি পোড়াবেন । ৬ থেকে ২০শে জানুয়ারি দেশ জুড়ে উত্তাল হবে সারা দেশের কৃষকেরা। দেশের সমস্ত রাজ্যে রাজভবন ঘেরাও করবেন।২৩ শে জানুয়ারী নেতাজীর জন্ম দিবসে কৃষক দিবস পালিত হবে। ২৫ শে জানুয়ারীর মধ্যে সরকার কৃষকদের দাবি না মানলে দেশ দেখবে এক অভিনব কায়দায় প্রতিবাদ কর্মসূচী। ২৬ শে জানুয়ারী সেনা কূচকাওয়াজের বদলে ট্রাক্টর নিয়ে কৃষকদের কূচকাওয়াজ। সারা দেশে লক্ষ লক্ষ মানুষ আজ কৃষকদের পাশে সংহতি জানাতে পথে নেমেছেন। ৫০০ টির বেশি কৃষক সংগঠন আজ এই আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছেন। কৃষক আন্দোলন আজ শুধু কৃষকের নয় দেশজুড়ে এক ঐতিহাসিক গণ অভ্যুত্থানের পথে এগিয়ে চলেছেন। দেশকে আজ মহাসংকটের পথ থেকে বিরত করতে, মোদী সরকারের কৃষক বিরোধী নীতি বাতিল করার দাবিতে কৃষক দের পায়ে পা মেলাচ্ছেন ছাত্র যুব মহিলা শ্রমিক থেকে বুদ্ধিজীবী খেলোয়াড়, আই এ এস অফিসার থেকে সমস্ত গণতন্ত্র প্রিয় মানুষেরাও।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।