দেশ

আগামী ২৬শে মার্চ ফের ভারত বনধের পথে সংযুক্ত কৃষক মোর্চা


গোপা মুখার্জী: চিন্তন নিউজ :১২ই মার্চ:– বিগত প্রায় চার মাস ধরে কেন্দ্রীয় তিন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে দিল্লি সীমান্তে দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন। প্রাণ হারিয়েছেন অনেকেই। কিন্ত কেন্দ্র সরকারের পক্ষ থেকে আশানুরূপ কোনো সমাধান সূত্র এখনও পর্যন্ত পাওয়া যায়নি। তাই গতকাল সংযুক্ত মোর্চার বৈঠকে কৃষক নেতা বুটা সিং বুর্জগিল, ডঃ আশিস মিত্তাল, জসবীর সিং প্রমুখের উপস্থিতিতে আগামী ২৬শে মার্চ ‘ভারত বনধ ‘ ডাক দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় । এই বনধের সমর্থনে আগামী ১৭ই মার্চ সংযুক্ত মোর্চা একটি সাধারণ সভার আহ্বান জানিয়েছেন। এই সভায় উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে সমস্ত শ্রমিক, পরিবহণ ও ট্রেড ইউনিয়ন গুলিকে।

কৃষি আইন ছাড়াও সম্প্রতি ডিজেল, পেট্রল, রান্নার গ্যাসের আকাশ ছোঁয়া মূল্য বৃদ্ধির বিরুদ্ধে বিরোধিতা করে বিক্ষোভ প্রদর্শনের কথাও বলা হয়েছে। দেশের প্রতিটি জেলা যাতে এই এজেন্ডা নিয়ে বিক্ষোভ প্রদর্শনের মাধ্যমে জেলাশাসকের কাছে স্মারকলিপি প্রদান করে, সেই আহ্বানও জানানো হয়েছে ।

দিল্লি সীমান্তে আন্দোলনরত কৃষকরা ওই দিন (26th মার্চ) দেশের সমস্ত জাতীয় সড়ক ও রেলপথ অবরুদ্ধ রেখে তাঁদের অধিকার আদায়ের জন্য ঐক্যবদ্ধ হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। সেই মর্মে রেলদপ্তর ও হাইওয়ে অথরিটির কাছে সহযোগিতা চেয়ে চিঠিও দিয়েছেন তাঁরা । এর পাশাপাশি ১৯শে মার্চ ‘মান্ডি বাঁচাও খেতি বাঁচাও ‘আন্দোলনের ডাক দিয়েছেন তাঁরা। দাবি আদায়ে আন্দোলনই একমাত্র পন্থা বলে তাঁরা মনে করছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।