খেলাধূলা দেশ

ক্ষতিপূরণের দাবী, দু’বারের কমনওয়েলথ গেমসের সোনা জয়ী ভারত্তোলক সঞ্জিতা চানু-র


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:৬ই জুন:- খুমুকচাম সঞ্জিতা চানু দু’বার সোনা জিতেছেন কমন ওয়েলথ গেমসে।। নামী এই ভারোত্তোলক ২০১৪ ও ২০১৮ তে ভারতের হয়ে সোনা জিতেছেন।। কিন্তু তাঁর বিরুদ্ধে ডোপিঙ এর অভিযোগ আসে আর এতে মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়েন সঞ্জিতা চানু।। ২০১৭ তে তার বিরুদ্ধেঅভিযোগ উঠে আ্যনাবলিক স্টেরয়েড টেস্টোস্টেরন ব্যবহারের।। কিন্তু তাঁর পরীক্ষা প্রশাসনিক গাফিলতিতে ভরা এবং এই পরীক্ষাতে যে নানারকম ভুল হয়েছে সেটাও দেখা যায়।। মানসিক এই হয়রানির জন্য তিনি আন্তর্জাতিক ভারত্তোলন সংস্থার কাছে ক্ষতিপূরণ এর দাবী জানান।।

সম্প্রতি চানু অর্জুন পুরস্কারের জন্য আবেদন করেন।। কিন্তু তাঁকে জানানো হয় যেহেতু তার ডোপিঙ মামলার শুনানি হয়নি এবং তিনি এই অভিযোগে অভিযুক্ত তাই জাতীয় সন্মান দেওয়া যাবে না।।১৫ ই মে ২০১৮ থেকে ২২ শে জানুয়ারি ২০১৯ পর্যন্ত তাকে আন্তর্জাতিক ভারত্তোলন সংস্থার পক্ষ থেকে নির্বাসিত করা হয়।। কিন্তু কিছুদিন পর আবার তাঁকে খেলায় অংশগ্রহণ করার অনুমতি দেওয়া হয়।।

ইতিমধ্যে কিন্তু তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল তা সম্পূর্ণ হয় নি।। মামলা নিষ্পত্তি না হওয়ার জন্য ২০১৮ এর এশিয়ান গেমস ও ২০১৮ তে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ এর মতো প্রতিযোগিতায় অংশ নিতে পারেন নি চানু।। আর তাঁর যথেষ্ট যোগ্যতা থাকা স্বত্বেও টোকিও অলিম্পিক এর মতো প্রতিযোগিতার প্রাথমিক পর্যায়ে অংশ গ্রহণ করতে পারেন নি।।

এই কারনেই তিনি আন্তর্জাতিক ভারত্তোলক সংস্থার কাছে তাঁর মানসিক হয়রানি , সামাজিক সম্মানহানি ইত্যাদির জন্য ক্ষতিপূরণ দাবি করেছেন।। চানুর ভাই বিজেন রাম খুমুকচাম জানিয়েছেন যে ক্ষতিপূরণ সবসময় আর্থিক হয়না।। তিনি বলেন যে তাঁদের কাছে সব তথ্য আছে এবং এই বিষয়ে শেষে কি আছে তা তাঁরা দেখেই ছাড়বেন।। প্রতিযোগিতায় অংশ নিতে পারা বা না পারা সেটা বড়ো কথা নয় ।। বড়ো কথা হলো তাঁদের সামাজিক সম্মানহানি এবং তাদের পরিবারকে এই মামলার ব্যয়ভার বহন করতে হচ্ছে।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।